কুকুর অপসারণ বন্ধের আহ্বান ১৫ সংস্কৃতিকর্মীদের

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ‘নিষ্ঠুর প্রক্রিয়ায়’ কুকুর অপসারণ কার্য্ক্রম চলছে অভিযোগ করে অবিলম্বে তা বন্ধের দাবি জানিয়ে্ছেন দেশে নেতৃস্থানীয় ১৫ জন সংস্কৃতিকর্মী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2020, 06:13 PM
Updated : 24 Sept 2020, 06:13 PM

বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে তারা এই দাবি জানান।

বিবৃতিদাতারা হলেন- রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, ডা. সারওয়ার আলী, আলী যাকের, আবদুস সেলিম, মামুনুর রশীদ, শফি আহমেদ, মফিদুল হক, নাসির উদ্দীন ইউসুফ, সারা যাকের, মান্নান হীরা, শিমূল ইউসুফ, গোলাম কুদ্দুছ, হাসান আরিফ ও মাসুম রেজা।

তাদের যৌথ বিবৃতিতে বলা হয়, “আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অবিবেচনা প্রসূত সিদ্ধান্তে নিষ্ঠুরভাবে কুকুর অপসারিত হচ্ছে। অপসারণকালে মাত্রাতিরক্ত সিডেটিভ শরীরে প্রবেশ করিয়ে অর্ধমৃত কুকুরগুলোকে মাতুয়াইল বর্জ্য নিক্ষেপ স্থলে ফেলে দিয়ে আসছে। এতে বিপুল সংখ্যক কুকুরের মৃত্যু হচ্ছে।

“আমরা এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানাই। আমরা অনতিবিলম্বে এই অমানবিক কাজ থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে বিরত থাকার জোর দাবি জানাচ্ছি।”

বিবৃতিতে কুকুর নিধনের পথে না গিয়ে কুকুর প্রতিপালনের দায়িত্ব নিতে নগর কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়।

“নিশ্চয়ই চলমান নিধন প্রক্রিয়ার মতো অমানবিক কর্মকাণ্ড সিটি কর্পোরেশনের দায়িত্ব হতে পারে না। বন্ধ্যাত্বকরণ ও ভ্যাকসিন প্রয়োগ করে তাদের দায়িত্ব পালন করবেন।”