সৌদি ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ

সৌদি আরবের বর্ধিত মেয়াদের ভিসা এবং ফ্লাইটের টিকেট নিতে গিয়ে হট্টগোল বা বিশৃঙ্খলা না করার অনুরোধ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2020, 07:19 PM
Updated : 23 Sept 2020, 07:19 PM

সৌদি সরকারের পক্ষ থেকে ভিসা ও ইকামার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত আসার পর বুধবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

সেখানে বলা হয়, “ভিসা সংগ্রহের সময় ঢাকাস্থ সৌদি দূতাবাসে অথবা টিকেট সংগ্রহের সময় সৌদি এয়ারলাইন্স বা বাংলাদেশ বিমানের সম্মুখে কোনো ধরনের বিশৃঙ্খলা না করার অনুরোধ করা যাচ্ছে।”

করোনাভাইরাস মহামারীকালে সৌদি আরব প্রবাসী যারা দেশে এসেছিলেন, দেশটির সরকার বিমান চলাচল পুনরায় শুরু করলেও বাংলাদেশ থেকে যাওয়ায় দেখা দেয় বিপত্তি।

সৌদি আরবের অনুমতি না মেলায় সেদেশে নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালু করতে পারেনি বিমান। ফলে সৌদিতে কর্মরত অনেক বাংলাদেশি বিমানের টিকেট কেটে রেখেও যেতে পারছিলেন না। অন্যদিকে ফ্লাইট কম থাকায় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সও এত যাত্রীর চাপ নিতে পারছে না।

এই পরিস্থিতিতে সৌদি প্রবাসী কর্মীরা নামেন বিক্ষোভে। তারা বিমান ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স অফিসের সামনে দুদিন বিক্ষোভের পর বুধবার প্রবাসী কল্যাণ ভবনের সামনেও বিক্ষোভ করেন।

টিকেট না পাওয়ার ক্ষোভে মঙ্গলবার সকালে ঢাকার সোনারগাঁও হোটেলে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের অফিসের সামনে বিক্ষোভে নামে হাজারো সৌদি আরব প্রবাসী। ছবি: মাহমুদ জামান অভি

তিন দিনের এই বিক্ষোভের পর বুধবার রাতে তাদের জন্য স্বস্তির খবর নিয়ে আসেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, সৌদি আরব সরকার ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধির পাশাপাশি বিমান বাংলাদেশকে নিয়মিত ফ্লাইট পুনরায় চালুর অনুমতি দিয়েছে।

রাত ৯টার দিকে এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “সৌদি সরকারকে অ্যাপ্রোচ করেছিলাম ভিসার মেয়াদ বাড়ানোর জন্য, যাদের মেয়াদ অতিক্রান্ত হয়েছে। তারা এতে সাড়া দিয়েছে। রোববারে সৌদি মিশন খুলবে। যাদের মেয়াদ শেষ হয়ে গেছে, তারা বাড়িয়ে নিতে পারবে।”

অন্যদিকে, আরবি সফর মাসে যাদের ইকামার মেয়াদ শেষ হবে, তাদের ইকামার মেয়াদও ‘ভ্যালিড বলে গণ্য হবে’ বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট স্বাভাবিকভাবে চলার অনুমতিও সৌদি সরকার দিয়েছে বলে জানান তিনি।

এসব সিদ্ধান্তের কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, “আমাদের প্রবাসীরা এখন নিশ্চিন্তে সৌদি আরবে ফিরে যেতে পারবে।”

পররাষ্ট্রমন্ত্রীর ঘোষণার কিছু সময় পর টিকেট এবং ভিসা নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে আসে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

সেখানে আরও বলা হয়, “বাংলাদেশে অবস্থানরত সৌদি প্রবাসী বাংলাদেশিদের তৃতীয়পক্ষের প্ররোচনায় কোনো ধরনের বিশৃঙ্খলা না করার আহ্বান জানানো হচ্ছে।”

এর আগে প্রবাসীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ চলার মধ্যে বুধবার দুপুরে নিজেদের স্বার্থেই প্রবাসীদের ধৈর্য ধারণ করার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

সে সময় তিনি বলেন, “সৌদি সরকার যদি দেখে, তাদের আইনশৃঙ্খলার প্রতি জটলা দেখানো হয়, ওরা পছন্দ করবে না। সৌদি আরব মোটেই বরদাশত করে না, শৃঙ্খলাবিরোধী কাজ করলে তারা পছন্দ করে না।”

বিক্ষোভের প্রসঙ্গ টেনে তিনি আরও বলেন, “তারা যদি দেখে আন্দোলন করছে, জটলা করছে, তারা ভিসা বাতিল করে দিতে পারে। ওয়ার্ক পারমিট বাতিল করে দিতে পারে। তারা এটা করলে আমাদের কিছু করার থাকবে না। আমার এই প্রবাসীরাই ক্ষতিগ্রস্ত হবেন।”

আগেও এমন ঘটনার উদাহরণ আছে জানিয়ে তিনি বলেন, “বাজে ধারণা যেন সৃষ্টি না হয়। সৃষ্টি হলে যারা এগুলো করছেন তাদের পায়ে কুঠার পড়বে। সে ব্যাপারে সজাগ হন। আপনারা প্ররোচনায় পড়বেন না। এমনটা হলে আপনাদেরই ক্ষতি হবে।”

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান বলেন, প্রবাসীরা রাজনৈতিকভাবে কারও দ্বারা প্রভাবিত হয়ে বিশৃঙ্খলা তৈরি করলে বিদেশিদের কাছে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হবে।