ডাক বিভাগের ডিজির অপসারণ চাইছে সংসদীয় কমিটি

দুর্নীতি ও দায়িত্বহীনতার অভিযোগ তুলে ডাক বিভাগের মহাপরিচালক (ডিজি) শুধাংশু শেখর ভদ্রকে অপসারণের ‘জোর সুপারিশ’ করেছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2020, 04:09 PM
Updated : 23 Sept 2020, 04:09 PM

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংসদীয় কমিটির একাধিক সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শুধাংশু শেখরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এবং করোনাভাইরাস পজিটিভ থাকা অবস্থায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়ার ঘটনা নিয়ে বৈঠকে ক্ষোভ প্রকাশ করা হয়।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “ডাক বিভাগের মহাপরিচালক সুধাশু শেখর ভদ্র এর দুর্নীতির বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়। তদন্তের ক্ষেত্রে তার স্ব-পদে বহাল থাকার বিষয়টি দেশের সকলকে প্রশ্নবিদ্ধ করেছে মর্মে সভায় মতামত ব্যক্ত করা হয়।

“করোনা পজেটিভ থাকা অবস্থায় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের বিষয়টিও সন্দেহজনক মর্মে অভিমত প্রকাশ করা হয়। তাই অতি দ্রুত তাকে দায়িত্ব হতে অপসারণের জন্য বৈঠকে জোর সুপারিশ করা হয়।”

বিভিন্ন গণমাধ্যমের খবরে প্রকাশিত, করোনাভাইরাস সংক্রমণ নিয়েই একটি অনুষ্ঠানে গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন সুধাংশু ভদ্র।

এছাড়া পোস্ট-ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি প্রকল্প সম্পূর্ণরূপে বাস্তবায়ন না করে শত কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে গত ১ সেপ্টেম্বর তাকে জিজ্ঞাসাবাদ করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

তার বিরুদ্ধে আইসিটি বেজড রুরাল পোস্ট অফিস প্রকল্প, কর্মকর্তা-কর্মচারীদের জন্য ভবন নির্মাণ প্রকল্প, সোলার প্যানেল প্রকল্প, পোস্টাল ক্যাশ কার্ড প্রকল্প ও ডাক বিভাগের সদর দপ্তর ভবন নির্মাণ ও দরপত্র প্রক্রিয়ায় দুর্নীতিসহ নানাভাবে অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে।

সংসদীয় কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সদস্য বেনজীর আহমেদ।

তিনি বলেন, “কমিটির বৈঠকে সবাই একমত হয়ে তাকে অপসারণের সুপারিশ করা হয়। আলোচনায় তাকে অপসারণের কথা বলা হয়। পরে সেটি কমিটির সুপারিশ হিসেবেও গৃহীত হয়।”

বৈঠকে ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু উপস্থিত ছিলেন। তবে এসব অভিযোগের বিষয়ে তিনি কোনো কথা বলেননি বলে জানান কমিটির সদস্য অপরাজিতা হক।

কমিটির সদস্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ফাহমী গোলন্দাজ বাবেল, আহমেদ ফিরোজ কবির, নুরুল আমিন, মনিরা সুলতানা, জাকিয়া পারভীন খানম ও অপরাজিতা হক বৈঠকে অংশ নেন। বিশেষ আমন্ত্রণে ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বৈঠকে যোগ দেন।