করোনাভাইরাসের টিকা যাতে সবাই পায়: রাষ্ট্রপতি

করোনাভাইরাসের প্রতিষেধক যাতে সবাই পায় সেজন্য উন্নত দেশ ও বহুজাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2020, 03:41 PM
Updated : 23 Sept 2020, 03:41 PM

বুধবার বাংলাদেশে নিযুক্ত সুইডেন, স্পেন এবং নরওয়ের রাষ্ট্রদূতরা বঙ্গভবনে পরিচয়পত্র পেশ করতে গেলে রাষ্ট্রপতি এ কথা বলেন তার প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন্

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “রাষ্ট্রপতি সাক্ষাতের সময় করোনার ভ্যাকসিন ধনী-গরীব নির্বিশেষে সকল রাষ্ট্রই যাতে পেতে পারে, সে জন্য উন্নত দেশ ও বহুজাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।”

বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণে হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, বিশ্ববাসী সম্ভাব্য স্বল্পতম সময়ে সকলের সম্মিলিত প্রচেষ্টায় মহামারীর হাত থেকে রক্ষা পাবে।

“রাষ্ট্রপতি নবনিযুক্ত রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশ সুইডেন, স্পেন ও নরওয়ের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয়। তিনি বলেন, বাংলাদেশ তিন দেশের সাথে পারস্পরিক সম্পর্ককে বাণিজ্য-বিনিয়োগসহ বহুপাক্ষিক ক্ষেত্রে সম্প্রসারণে আগ্রহী।”

রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, দায়িত্ব পালনকালে রাষ্ট্রদূতরা দ্বিপাক্ষিক সম্পর্ক সম্প্রসারণের প্রতিটি ক্ষেত্রকে কাজে লাগাতে আন্তরিক প্রয়াস চালাবেন। রাষ্ট্রপতি রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতার জন্য সুইডেন, স্পেন ও নরওয়ে সরকারকে ধন্যবাদ জানান।

তিনি আশা প্রকাশ করেন, রোহিঙ্গাদের সম্মানজনক প্রত্যাবর্তনে ভবিষ্যতেও তাদের সহযোগিতা অব্যাহত থাকবে এবং এ ব্যাপারে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখবে।

রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ স্প্যানিশ ভাষায় অনুবাদে সহযোগিতার জন্য স্পেন সরকারকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, নবনিযুক্ত রাষ্ট্রদূতদের দায়িত্বপালনকালে বাংলাদেশের সঙ্গে তাদের নিজ নিজ দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে।

নবনিযুক্ত রাষ্ট্রদূতরা বলেন, তারা বাংলাদেশের সাথে স্ব স্ব দেশের বিদ্যমান সম্পর্ক জোরদারে সার্বিক প্রয়াস অব্যাহত রাখবেন। রাষ্ট্রদূতরা দায়িত্বপালনে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামিম উজ জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

পিএসসি চেয়ারম্যানের সাক্ষাৎ

পরে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নবনিযুক্ত চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

রাষ্ট্রপতি পিএসসির নবনিযুক্ত চেয়ারম্যান কে অভিনন্দন জানিয়ে বলেন, পিএসসি উচ্চতর নিয়োগে দেশের প্রধানতম সংস্থা। তিনি আশা প্রকাশ করেন, দেশের যোগ্য তরুণরা যাতে সরকারের বিভিন্ন পদে িয়োগ পেতে পারে সে ব্যাপারে পিএসসি সর্বাত্মক প্রয়াস চালাবে। এছাড়া নিয়োগ প্রক্রিয়ার প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পিএসসি সার্বিক প্রচেষ্টা চালাবে।

রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, নবনিযুক্ত চেয়ারম্যানের নেতৃত্বে পিএসসির সার্বিক কার্যক্রম আরো গতিশীল হবে।

পিএসসি চেয়ারম্যান দায়িত্ব পালনকালে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা ও দিকনির্দেশনা কামনা করেন।