শেকৃবিতে উপাচার্যের রুটিন দায়িত্বে রেজিস্ট্রার, আপত্তি জবি শিক্ষক সমিতির

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে একজন প্রশাসনিক কর্মকর্তাকে দায়িত্ব পালন করতে বলাকে বিশ্ববিদ্যালয়ের মর্যাদার পরিপন্থি উল্লেখ করে সে আদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2020, 04:53 PM
Updated : 22 Sept 2020, 04:53 PM

গত ১৩ আগস্ট থেকে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদটি শূন্য রয়েছে।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক আদেশে পরবর্তী উপাচার্য নিযুক্ত না হওয়া পর্যন্ত প্রতিষ্ঠানটির রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে এ পদের রুটিন দায়িত্ব পালন করতে বলা হয়।

শেখ রেজাউল করিম ২০১৪ সালে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার হিসেবে যোগদান করেন। তার আগে তিনি উপ-রেজিস্ট্রার হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কর্মরত ছিলেন।

মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নূরে আলম আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক শামীমা বেগম এক বিবৃতিতে শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ নিয়ে আপত্তি জানান।

বিবৃতিতে বলা হয়, “বিশ্ববিদ্যালয় হলো জ্ঞান বিতরণ ও জ্ঞান সৃষ্টির স্থান। কাজেই একজন প্রতিথযশা শিক্ষাবিদ হবেন এর প্রধান, যিনি জ্ঞান বিতরণ ও জ্ঞান সৃষ্টির নেতৃত্বদানের মাধ্যমে জাতিকে সামনের দিকে এগিয়ে নেবেন।

“একজন কর্মকর্তার পক্ষে এ কাজটি কোনভাবেই সম্ভবপর না। উপাচার্যের দায়িত্ব হিসেবে শেখ রেজাউল করিমের নিয়োগাদেশ বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন ও মর্যাদার সম্পূর্ণ পরিপন্থি।”

এ ধরনের নিয়োগাদেশ বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার ‘অপচেষ্টা’ বলেও মনে করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের শূন্য পদে দ্রুত প্রথিতযশা অধ্যাপকদের নিয়োগের দাবিও জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।