সরকারের সিদ্ধান্তের পেছনে ব্যবসায়িক উদ্দেশ্য: জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি অ্যান্টিবডি ও অ্যান্টিজেন কিটের অনুমোদন না দেওয়ার পেছনে ‘ব্যবসায়িক উদ্দেশ্য’ রয়েছে বলে মন্তব্য করেছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2020, 11:33 AM
Updated : 22 Sept 2020, 11:33 AM

গণস্বাস্থ্য কেন্দ্রের এই প্রতিষ্ঠাতা ট্রাস্টি বলেছেন, “এই সরকার ব্যবসায়ীদের সরকার। তাই আমাদের অ্যান্টিবডি এবং অ্যান্টিজেন কিট প্রস্তুত থাকার পরও সরকার তা অনুমোদন না দিয়ে আমদানির অনুমোদন দিয়েছে। এটি ব্যবসায়িক উদ্দেশ্যে।”

মঙ্গলবার ধানমণ্ডিত গণস্বাস্থ্য নগর হাসপাতালের সামনে এক অনুষ্ঠানে তার এ মন্তব্য আসে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের ‘সম্মুখযোদ্ধাদের’ সম্মান জানাতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশে করোনাভাইরাস সঙ্কটের শুরুর দিকেই দেশীয় প্রতিষ্ঠান গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস কোভিড-১৯ শনাক্তের ‘র‌্যাপিড’ কিট উদ্ভাবনের খবর দেয়। কিন্তু ‘মানোত্তীর্ণ’ হয়নি বলে সেই কিটের অনুমোদন দেয়নি ঔষধ প্রশাসন অধিদপ্তর।

গত মার্চে বাংলাদেশে সংক্রমণ শুরুর পর থেকে এ পর্যন্ত শুধু আরটি-পিসিআর টেস্টই চলে আসছিল। সরকার সম্প্রতি অ্যান্টিজেন টেস্টের অনুমোদন দিলেও অ্যান্টিবডি টেস্ট এখনও বাংলাদেশে অননুমোদিত।

সরকারের উদ্দেশে জাফরুল্লাহ চৌধুরী বলেন, “গণস্বাস্থ্য কেন্দ্র কিটের অনুমতি চেয়ে আর আবেদন করবে না। তবে সরকার যদি নিজে অনুমোদন দেয়, তাহলে কিট সরবরাহ করবে।”

স্বাস্থ্য খাত পরিচালনায় সরকারের সমালোচনা করে জাফরুল্লাহ বলেন, “নিরপেক্ষ মধ্যবর্তী নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হলেই দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন হবে। এই সরকার যা ইচ্ছে তাই করছে।

“যুদ্ধ হলে লোক মারা যাবে, তেমনি স্বাস্থ্যের দুর্যোগের সময় ডাক্তার নার্স এবং অন্যদের স্বাস্থ্য ঝুঁকি থাকবে। কিন্তু এদের জন্য সরকারের যথেষ্ট সাহায্য সহযোগিতা থাকা উচিত। যারা জীবন দিয়েছেন, তারা জাতীয় বীর, জাতিকে স্মরণ করতে হবে।”

গণস্বাস্থ্য কেন্দ্রের ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীসহ অনুষ্ঠানে উপস্থিত সবাই ১ মিনিট করতালির মাধ্যমে করোনাভাইরাসে ‘সম্মুখযোদ্ধাদের’ শ্রদ্ধা জানায় এ অনুষ্ঠানে। সারা দেশে গণস্বাস্থ্যের ৩০টি কেন্দ্রই এ কর্মসূচি পালিত হয়।

গণস্বাস্থ্য কেন্দ্র মিডিয়া উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু সঞ্চালনায় এ অনুষ্ঠানে কেন্দ্রের পরিচালক মোহাম্মদ শওকত আলী উদ্বোধনী বক্তব্য দেন।

আরও পড়ুন