পর্যটন করপোরেশনের কাজের গতি বাড়াতে সংশোধন হচ্ছে আইন

পর্যটন করপোরেশনের কাজের গতি বাড়িয়ে দেশের পর্যটন শিল্প থেকে আয় বাড়তে এ সংক্রান্ত আইনের সংশোধনীতে সায় দিয়েছে মন্ত্রিসভা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 01:53 PM
Updated : 21 Sept 2020, 01:53 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘দি বাংলাদেশ পর্যটন করপোরেশন অর্ডার-১৯৭২’ এর সংশোধন প্রস্তাবের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়রুল ইসলাম সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, বাংলাদেশ পর্যটন করপোরেশন পুনর্গঠনের বিষয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে গত ২৮ মে জাতীয় পর্যটক পরিষদের সভা হয়।

“প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বাংলাদেশে পর্যটন শিল্প বিকাশের মাধ্যমে বেকারত্ব হ্রাস, কর্মসংস্থান সৃষ্টি, আয় বৃদ্ধি এবং পর্যটন করপোরেশনের পরিধি বাড়ানোর জন্য আইনটি সংশোধন করা হচ্ছে।”

পর্যটন করপোরেশনের বহুমাত্রিক কাজ বাস্তবায়নের সুবিধার্থে পরিষদকে নতুন করে করা হচ্ছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগের আইনে বিভিন্ন বিষয়ে বিস্তারিত বলা ছিল না। এই আইনের আওতায় পর্যটন করপোরেশন পরিচালনা করতে একটি বিধিমালা করার অনুমোদন দেওয়া হয়েছে।

“মন্ত্রণালয় বলছে, আইনটি কার্যকর হলে পর্যটন করপোরেশনের কাজ সুষ্ঠু ও সুচারুভাবে সম্পন্ন হয়ে পর্যটন শিল্প বিকাশ সহজতর হবে। এছাড়া পর্যটন শিল্পের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি এবং বেকারত্ব হ্রাস ও আয় বৃদ্ধি সম্ভব হবে।”