সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চ ধাপে বেতন

বেতন গ্রেড উন্নীত হলেও সফটওয়্যারের মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন নির্ধারণে যে জটিলতা হচ্ছে, শিগগিরই তা সমাধান হবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 12:58 PM
Updated : 21 Sept 2020, 12:58 PM

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সোমবার এক বিজ্ঞপ্তিতে বলছে, “বর্তমানে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারিত সফটওয়্যার ‘আইবাস++’ এর মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে। প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণের লক্ষ্যে ‘আইবাস++’ সফটওয়্যার আপগ্রেডের কাজ চলমান রয়েছে, যা শীঘ্রই সম্পন্ন হবে।”

গত ৯ ফেব্রুয়ারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন জাতীয় বেতন কাঠামোর ত্রয়োদশ গ্রেডে উন্নীত করে সরকার। বেতনগ্রেড উন্নীত করা হলেও বেতন ‘ফিক্সেশন’ করার সময় অনেকের বেতন কমে যায়।

পরে বিষয়টির সমাধান চেয়ে অর্থ সচিবকে চিঠি দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয় উচ্চতর ধাপে শিক্ষকদের বেতন নির্ধারণের বিষয়ে সম্মতি দেয়।

মাঠ পর্যায়ে ‘আইবাস++’ এ বেতন নির্ধারণে প্রাথমিক শিক্ষকদের সাময়িক অসুবিধার বিষয়টি গণশিক্ষা মন্ত্রণালয়েরদৃষ্টিগোচর হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

“আশা করা হচ্ছে অতি দ্রুত ‘আইবাস++’ আপগ্রেডেশন সম্পন্ন হবে এবং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা উচ্চ ধাপে বেতন নির্ধারণ করতে পারবেন।”