বেওয়ারিশ কুকুর অপসারণের দাবিতে স্মারকলিপি

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকা থেকে বেওয়ারিশ কুকুর অপসারণের দাবি জানিয়ে নগর কর্তৃপক্ষকে স্মারকলিপি দিয়েছেন একদল ব্যক্তি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2020, 11:58 AM
Updated : 20 Sept 2020, 11:58 AM

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বেওয়ারিশ কুকুর অপসারণের পরিকল্পনা সম্প্রতি গ্রহণের পর তার ব্যাপক বিরোধিতার মধ্যে রোববার কুকুর অপসারণের পক্ষে এই স্মারকলিপি জমা পড়ল।

স্মারকলিপি দেওয়ার আগে ‘আমরা সচেতন ঢাকাবাসী’ ব্যানারে নগর ভবনের সামনে মানববন্ধনও হয়।

সেখানে বক্তারা ডিসেম্বরের মধ্যে বেওয়ারিশ কুকুর অপসারণ না করলে জানুয়ারিতে আন্দোলনের হুঁশিয়ারি দেন।

বাংলাদেশে প্রাণী কল্যাণ আইন অনুযায়ী, কারণ ব্যতীত মালিকবিহীন কোনো প্রাণি নিধন বা অপসারণ করা যাবে না।

এই আইনটি সিটি করপোরেশনকে স্মরণ করিয়ে দিয়ে আসছেন পশুপ্রেমীরা।

মানববন্ধনে ‘আমরা সচেতন ঢাকাবাসী’র যুগ্ম আহ্বায়ক তন্ময় দীপ বলেন, “বেওয়ারিশ কুকুরের যন্ত্রণায় অনেকে বাসা থেকে বের হতে পারেন না। পৃথিবীর কোনো সভ্য দেশে বেওয়ারিশ কুকুরের এ রকম অবাধ বিচরণ মেনে নেওয়া যায় না।”

কুকুরসহ প্রাণী অধিকার নিয়ে যারা সরব, তাদের সমালোচনা করে তন্ময় বলেন, “কেউ কেউ বেওয়ারিশ কুকুরের জন্য মায়াকান্না করছেন। অথচ ওনারা চলেন দামি গাড়িতে, ওনারা ঘুমান জার্মান শেফার্ডকে নিয়ে।”

আইন দেখানোর জবাবে তন্ময় বলেন, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এর ৩য় তফসিল, ৫ম তফসিল ও ৭ম তফসিলের মাধ্যমে সিটি করপোরেশনকে বেওয়ারিশ কুকুর অপসারণের ক্ষমতা অর্পণ করা হয়েছে।

“তাই আমাদের বিশ্বাস, কর্পোরেশন আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে। না হলে জানুয়ারি থেকে আমরা বৃহত্তর আন্দোলনে যাব।”

মানববন্ধনে আন্দোলনের সমন্বয়ক মো. ইমন সাইমন বলেন, “ঢাকা দক্ষিণ সিটিতে দিন দিন বেওয়ারিশ কুকুরের সংখ্যা বেড়ে চলছে। ইদানিং লকডাউনে এসব কুকুরের উৎপাত বেড়ে গেছে।

“সিটি কর্পোরেশন সম্প্রতি একটা উদ্যোগ নিয়েছিল। কিন্তু কিছু প্রাণী প্রেমী লোকজনের প্রতিবাদে নগর কর্তৃপক্ষ পিছু হটার চেষ্টা করছে।”

তিনি বলেন, “যারা ভিক্টিম, তাদের দাবিটাও তো দেখতে হবে। আমরা বলছি না কুকুর হত্যা করা হোক বা নিধন করা হোক। আমরা চাই আমাদের এই প্রাণের শহরে নির্বিঘ্নে চলাফেরা করতে। এখন কী পদক্ষেপ নিলে সেটা সম্ভব, সরকার বা নগর কর্তৃপক্ষ সেই ব্যবস্থা নেবে।”