জেলার সোহেল রানার আরও ছয় মাসের জামিন

অর্থপাচারের মামলায় গ্রেপ্তার চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বরখাস্ত জেলার (কারা তত্ত্বাবধায়ক) সোহেল রানা বিশ্বাসকে আবার ছয় মাসের জামিন দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2020, 10:17 AM
Updated : 20 Sept 2020, 10:17 AM

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের ভার্চুয়াল  হাই কোর্ট বেঞ্চ রোববার তাকে জামিন দিয়ে রুল জারি করেছে। 

আদালতে সোহেল রানার জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী নাহিদ সুলতানা যুথী ও সাকিলা রওশন। দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন।

নাহিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আদালত সোহেল রানা বিশ্বকে ছয় মাসের জামিন দিয়ে রুল জারি করেছেন।

পাসপোর্ট জমা দেওয়ার শর্তে গত ১৬ জুন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ সোহেল রানাকে জামিন দিয়েছিল।

তখন পাসপোর্ট জমা দেওয়ার শর্তে তাকে জামিন দিয়েছিল হাই কোর্ট।

পরে গত ২৩ জুন দুদকের আবেদনে আপিল বিভাগের চেম্বার আদালত ৩০ জুন পর‌্যন্ত হাই কোর্টের জামিন আদেশ স্থগিত করে দেয়। তবে ২৫ জুন দুদক মামলার অভিযোগ পত্র দিয়ে দেয়।

পরে নিম্ন আদালতে নতুন করে জামিন আবেদন করেন সোহেল রানা বিশ্বাস। গত ২৩ জুলাই নিম্ন আদালত সোহেল রানার জামিন আবেদন নামঞ্জুর করে।

এরপরে গত সপ্তাহে হাই কোর্টে জামিন চেয়ে আবেদন করেন সোহেল রানা। সে আবেদনের শুনানি নিয়ে আদালত তাকে আবার ছয় মাসের জামিন দিয়েছে।  

২০১৮ সালের  ২৬  অক্টোবর বেলা ১টার দিকে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস থেকে নগদ ৪৪ লাখ ৪৩ হাজার ‘অবৈধ’ টাকা ও ফেনসিডিলসহ সোহেল রানা বিশ্বাসকে আটক করে রেলওয়ে পুলিশ।

এছাড়া তার কাছ থেকে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নেওয়া ১ কোটি ৩০ লাখ টাকার চেক ও তার স্ত্রীর নামে ২ কোটি ৫০ লাখ টাকার এফডিআর সংক্রান্ত নথিও উদ্ধার করা হয়।

পরে সোহেল রানা বিশ্বাসের বিরুদ্ধে ভৈরব রেলওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আশ্রাফ উদ্দিন ভূঁইয়া বাদি হয়ে মাদক ও অর্থপাচার আইনে দুটি মামলা করেন।

এ ঘটনার পর কারা কর্তৃপক্ষ তাকে বরখাস্ত করে।