ব্যাংক হিসাব জব্দ: দুলুর আবেদন তিন সপ্তাহে নিষ্পত্তির নির্দেশ

জব্দ ব্যাংক হিসাব খুলে দিতে বিএনপি নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও তার স্ত্রী সাবিনা ইয়াসমিনের আবেদন তিন সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে বাংলাদেশ ব্যাংকের ফাইনানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2020, 04:37 PM
Updated : 16 Sept 2020, 04:37 PM

দুলু ও তার স্ত্রীর করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চ বুধবার রুলসহ এ আদেশ দেয়।

চারদলীয় জোট সরকারের সময়ে বিভিন্ন সরকারি প্রকল্পে ‘টেন্ডারবাজি, মাদক ব্যবসা ও চাঁদাবাজি করে’ কোটি কোটি টাকার ‘অবৈধ সম্পদ’ অর্জন করেছেন- এমন অভিযোগে ভিত্তিতে সাবেক ভূমি উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর বিষয়ে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন–দুদক।

তারই অংশ হিসেবে দুদকের সহকারী পরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা মো. শফি উল্লার অনুরোধে গত ১ সেপ্টেম্বর বিএফআইইউ দুলু ও তার স্ত্রীর নামে থাকা বিভিন্ন ব্যাংক হিসাবের ৭ কোটি ৩৬ লাখ ৮৫ হাজার ৭৮৪ টাকা জব্দ করে।

পরে দুলু দম্পতি তাদের ব্যাংক হিসাব খুলে দিতে বিএফআইইউতে আবেদন করে। কিন্তু বিএফআইইউ তাদের আবেদন নিষ্পত্তি না করায় তাদের ‘নিস্ক্রিয়তা’ চ্যলেঞ্জ করে হাই কোর্টে রিট করেন দুলু।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউসুফ আলী। দুদকের পক্ষে শুনানি করেন মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, “আদালত তাদের অ্যাকাউন্ট জব্দ করার আদেশের ওপর রুল জারি করেছেন। এছাড়া বিএফআইইউতে করা তাদের আবেদন তিন সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন।”

দুলু ও তার স্ত্রীর আইনজীবী ইউসুফ আলী সাংবাদিকদের বলেন, আদালতের অনুমতি ছাড়া ব্যাংক হিসাব জব্দ করা কেন ‘অবৈধ’ হবে না, তা জানতে চাওয়া হয়েছে  রুলে।