ড্রোন ওড়াতে গেজেট পর্যন্ত অপেক্ষা: মন্ত্রণালয়

মন্ত্রিসভার সায় পেলেও ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালা গেজেট আকারে প্রকাশিত না হওয়া পর্যন্ত ড্রোন ওড়ানো যাবে না বলে জানিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2020, 10:01 AM
Updated : 16 Sept 2020, 10:01 AM

তাছাড়া ‘ক’ শ্রেণির ড্রোন (বিনোদনের জন্য) ৫০০ ফুট উচ্চতায় ওড়ানো যাবে বলে কিছু গণ্যমাধ্যমে যে খবর এসেছে তাও ঠিক নয় বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিনোদনের জন্য, বিশেষ করে খেলনা হিসেবে ব্যবহারের ড্রোন এ শ্রেণিতে পড়বে। এর ওজন অবশ্যই পাঁচ কেজির কম হতে হবে।

বিনোদন বা খেলার জন্য পাঁচ কেজির কম ওজনের ড্রোন ওড়াতে কোনো অনুমতি নিতে হবে না- এমন বিধান রেখে ‘ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালা- ২০২০’ এর খসড়ায় গত সোমবার অনুমোদন দেয় মন্ত্রিসভা।

নীতিমালায় ড্রোনের চারটি শ্রেণি নির্ধারণ করে দেওয়া হয়েছে।

বুধবার মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালা ২০২০ মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে, কিন্তু তা গেজেট আকারে এখনও প্রকাশিত হয়নি। নীতিমালার গেজেট প্রকাশিত না হওয়া পর্যন্ত এবং এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর বা সংস্থার প্রস্তুতি গ্রহণের আগে এ নীতিমালার আওতায় কোনো ব্যক্তি, সংস্থা ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন করতে পারবে না।”

কোন কোন পত্রিকায় ‘ক’ শ্রেণির ড্রোন ৫০০ ফুট উচ্চতায় উড্ডয়নের যে তথ্য প্রদান করা হয়েছে তা ভুল উল্লেখ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “নীতিমালা অনুযায়ী ‘ক’ শ্রেণির ড্রোন হচ্ছে বিনোদনের কাজে ব্যবহৃত ড্রোন। এ শ্রেণির ড্রোন বিমানবন্দর/ কেপিআই-এর ৩ কিলোমিটারের মধ্যে উড্ডয়ন করতে পারবে না। তবে ৩-৫ কিলোমিটার পর্যন্ত ৫০ ফুট উচ্চতায় এবং ৫ কেজির কম ওজনের ড্রোন উড্ডয়ন করতে পারবে। বিমানবন্দর/ কেপিআই-এর ৫ কিলোমিটারের বাইরে ১০০ ফুটের বেশি উচ্চতায় এবং ৫ কেজির বেশি ওজনের ড্রোন নিবন্ধন ও অনুমতি ছাড়া উড্ডয়ন করা যাবে না।”

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৫০ থেকে ১০০ ফুটের বেশি উচ্চতায় উড্ডয়ন করতে সক্ষম এবং ড্রোনের ওজন পাঁচ কেজির বেশির হলে ‘ঘ’ ছাড়া যেকোনো শ্রেণির ড্রোন উড্ডয়নের জন্য বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ থেকে নিবন্ধন এবং অনুমতি নিতে হবে।

এই সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিভিল এভিয়েশন অনুবিভাগে যোগাযোগ করতে বলা হয়েছে।