এনআইডি জালিয়াতি: ঢাকায় থানা নির্বাচন অফিসে ঝটিকা অভিযান শুরু

জাল জাতীয় পরিচয়পত্র তৈরিতে সম্পৃক্ততায় দুই ডেটা এন্ট্রি অপারেটর গ্রেপ্তার হওয়ার পর ঢাকার থানা নির্বাচন অফিসে ঝটিকা অভিযান শুরু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2020, 05:49 PM
Updated : 15 Sept 2020, 05:49 PM

মঙ্গলবার নির্বাচন কমিশনের এনআইডি উইংয়ের অফিসার ইনচার্জ কমিউনিকেশন স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রথম দিনের অভিযানে কী ব্যবস্থা নেওয়া হল তা জানানো হয়নি। তবে অভিযান ও সার্বিক ব্যবস্থার বিষয়ে শিগগির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক গণমাধ্যমে তুলে ধরবেন বলে জানিয়েছে এনআইডি উইং।

কাজী আশিকুজ্জামান বলেন, “জাল এনআইডি তৈরির ঘটনা সরেজমিন তদন্ত করতে মঙ্গলবার ঢাকার ১৭টি থানা নির্বাচন অফিসে ঝটিকা অভিযান পরিচালনা করা হয়। এ অভিযান চারটি টিম দিয়ে পরিচালনা করা হয়। প্রতিটি টিমে সশস্ত্র বাহিনীর একজন কর্মকর্তা, এনআইডি উইংয়ের একজন কর্মকর্তা, আইডিয়া প্রোজেক্টের একজন আইটি বিশেষজ্ঞ এবং একজন করে টেকনিক্যাল এক্সপার্ট ছিলেন।”

এই কর্মকর্তা জানান, ঝটিকা অভিযানে প্রাপ্ত তথ্য-উপাত্ত এবং তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ সাঁড়াশি অভিযান চলতে থাকবে এবং পর্যায়ক্রমে দেশের দশটি অঞ্চলেও পরিচালনা করা হবে।

রাজধানীতে সম্প্রতি ব্যাংক ঋণ পেতে এনআইডি জালিয়াতিতে সম্পৃক্ততার অভিযোগে এনআইডি উইংয়ের অস্থায়ী দুজন কর্মীসহ ৫ জন এবং কুষ্টিয়ায় জমি হাতিয়ে নেওয়ার অভিযোগে জালিয়াত চক্রের মূল হোতা গোয়েন্দা পুলিশের হাতে গ্রেপ্তারের পর উদ্যোগী হয় এনআইডি উইং।

গুলশান ও সবুজবাগ থানা নির্বাচন অফিসের ডেটা এন্ট্রি অপারেটরের জাতীয় পরিচয়পত্র জালিয়াতির ঘটনা তদন্তে সোমবার পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

ওই দিনই এনআইডি উইং ও আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্প কর্মকর্তাদের জরুরি বৈঠকে ঢাকার প্রতিটি থানা নির্বাচন অফিসে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা প্রদান কার্যক্রম পর্যবেক্ষণে সাঁড়াশি অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়।