মসজিদে বিস্ফোরণ: দগ্ধদের ৫ লাখ টাকা দেওয়ার আদেশ স্থগিত

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণে দগ্ধ ৩৭ জনের পরিবারকে জরুরি প্রয়োজন বিবেচনায় পাঁচ লাখ টাকা করে দিতে তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডকে যে নির্দেশ দিয়েছিল উচ্চ আদালত, তা স্থগিত করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2020, 05:06 PM
Updated : 13 Sept 2020, 05:08 PM

হাই কোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও তিতাস গ্যাস কর্তৃপক্ষের করা আবেদনের ভার্চুয়াল শুনানি নিয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান রোববার এই স্থগিতাদেশ দিয়েছেন।

আদালতে তিতাস গ্যাস কর্তৃপক্ষের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন ও মেজবাহুর রহমান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। আর রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী তৈমুর আলম খন্দকার।

আইনজীবীরা জানিয়েছেন, হাই কোর্টের আদেশ স্থগিত করে চেম্বার আদালত আবেদন দুটি আগামী ১ ডিসেম্বর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য রেখেছে।

গত ৪ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লা এলাকায় বায়তুস সালাত জামে মসজিদে এশার নামাজ পড়তে গিয়ে বিস্ফোরণে ৩৭ জন দগ্ধ হন, তাদের মধ্যে ৩১ জন মারা গেছেন।

তিতাসের গ্যাস পাইপলাইনের লিকেজ থেকে শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদের বদ্ধ পরিবেশে গ্যাস জমে এই বিস্ফোরণ ঘটেছে বলে ফায়ার সার্ভিসের ধারণা।

নারায়ণগঞ্জের বাসিন্দা ও সুপ্রিম কোর্টের আইনজীবী মার-ই-য়াম খন্দকার গত সোমবার জনস্বার্থে রিট আবেদন করলে ৩৭ জনের পরিবারকে জরুরি প্রয়োজন বিবেচনায় পাঁচ লাখ টাকা করে দিতে তিতাস গ্যাস কোম্পানিকে গত বুধবার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। 

আদালতের আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে এ টাকা দিতে বলা হয়েছিল। নারায়ণগঞ্জের জেলা প্রশাসককে ভূক্তোভোগীদের মাঝে এ টাকা বিতরণ করতে বলেছিল বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ।  

তাছাড়া দগ্ধ ও নিহত ৩৭ জনের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিল।

ওই আদেশের পরপরই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা সাংবাদিকদের বলেছিলেন, ‘বিস্ফোরেণের ঘটনার কারণ এখনও নিরূপন হয়নি। বিষয়টি এখনও তদন্তাধীন। একাধিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা এখনও দায় নিরূপন করেনি।

“ফলে এ আদেশ দায় নিরূপনের আগেই দায় চাপিয়ে দেওয়ার মত। রাষ্ট্রপক্ষ এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করবে।”

সে অনুযায়ী হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও তিতাস গ্যাস কর্তৃপক্ষ।