প্রণবের মৃত্যুতে ‘শোকে মুহ্যমান’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

একাত্তরের মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময়ে বাংলাদেশের প্রতি প্রণব মুখোপাধ্যয়ের অবদান স্মরণ করে ভারতের সাবেক এই রাষ্ট্রপতির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2020, 02:05 PM
Updated : 31 August 2020, 04:02 PM

তিন সপ্তাহ দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর সোমবার বিকালে মারা যান ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

৮৪ বছর বয়সী কংগ্রেস নেতা প্রণবের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোকে মুহ্যমান ও স্মৃতিকাতর হয়ে পড়েন বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে।

প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে বঙ্গবন্ধু পরিবার এবং নিজের বহু স্মৃতি শেখ হাসিনা স্মরণ করেন বলেও জানানো হয়।

এক শোকবার্তায় বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেছেন, “বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনও বিস্মৃত হবার নয়। আমি সব সময় মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করি।”

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর নির্বাসিত জীবনে ভারতে আশ্রয় নিয়েছিলেন বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। সে সময়ও বাঙালির স্বাধীনতা আন্দোলনের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়েদের পাশে দাঁড়িয়েছেন প্রণব মুখোপাধ্যায়। 

সেই স্মৃতি স্মরণ করে শেখ হাসিনা বলেন, “১৯৭৫ এর ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখার্জি আমাদের সব সময় সহযোগিতা করেছেন। এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজ-খবর রাখতেন এবং যে কোনো প্রয়োজনে আমার ছোট বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন।

“দেশে ফেরার পরও প্রণব মুখার্জি সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যে কোনো সংকটে তিনি সাহস যুগিয়েছেন।”

ভারতীয় উপমহাদেশের রাজনীতিতে সব পক্ষের শ্রদ্ধা পাওয়া এই রাজনীতিবিদের চিরবিদায় নিয়ে শেখ হাসিনা বলেন, “প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারাল একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারাল একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।”

প্রধানমন্ত্রী প্রণব মুখোপাধ্যয়ের বিদেহী আত্মার শান্তি কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।