করোনাভাইরাসে মৃত্যু চার হাজার ছুঁইছুঁই

একদিনে আরও ৪২ জনের মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩ হাজার ৯৮৩ জন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2020, 09:13 AM
Updated : 25 August 2020, 07:19 AM

সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৪৮৫ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। তাতে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৯৭ হাজার ৮৩ জনে।

আইইডিসিআরের হিসাবে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ও বাড়িতে থেকে চিকিৎসা নেওয়া রোগীদের মধ্যে আরও ৩ হাজার ৭৮৪ জন রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা ১ লাখ ৮২ হাজার ৮৭৫ জনে দাঁড়িয়েছে।

সোমবার সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য জানানো হয়।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ, তা আড়াই লাখ পেরিয়ে যায় গত ৭ অগাস্ট। এর মধ্যে ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ১২ অগাস্ট সেই সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

সংক্রমণ শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ১৫তম স্থানে। সংক্রমণের দিক থেকে বাংলাদেশ পেছনে ফেলেছে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তানকে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৯১টি ল্যাবে ১৩ হাজার ৩৮২ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত সর্বমোট নমুনা পরীক্ষা হয়েছে ১৪ লাখ ৫৬ হাজার ৩৮টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৫৭ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ২০ দশমিক ৪০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬১ দশমিক ৫৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ।

গত এক দিনে যারা মারা গেছেন তাদের ৩১ জন পুরুষ, ১১ জন নারী। ৩৮ জন হাসপাতালে এবং ৪ জন বাড়িতে মারা গেছেন।

তাদের মধ্যে ১৯ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। ১২ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৯ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং ২ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ছিল।

২১ জন ঢাকা বিভাগের, ৭ জন চট্টগ্রাম বিভাগের, ৩ জন রাজশাহী বিভাগের, ৬ জন খুলনা বিভাগের, ১ জন বরিশাল বিভাগের, ২ জন রংপুর বিভাগের এবং ২ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৩ হাজার ৯৮৩ জনের মধ্যে ৩ হাজার ১৩৭ জনই পুরুষ এবং ৮৪৬ জন নারী।

তাদের মধ্যে ১ হাজার ৯৪৭ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়া ১ হাজার ১০৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৫৩৩ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ২৪৯ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ৯৫ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৩৫ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ১৯ জনের বয়স ছিল ১০ বছরের কম।

এর মধ্যে ১ হাজার ৯২০ জন ঢাকা বিভাগের, ৮৮০ জন চট্টগ্রাম বিভাগের, ২৭০ জন রাজশাহী বিভাগের, ৩২২ জন খুলনা বিভাগের, ১৫৫ জন বরিশাল বিভাগের, ১৮৪ জন সিলেট বিভাগের, ১৬৭ জন রংপুর বিভাগের এবং ৮৫ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

 

পুরনো খবর