করোনাভাইরাস: শনাক্ত রোগী ২ লাখ ৯০ হাজার ছাড়াল 

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ৪০১ জন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2020, 09:33 AM
Updated : 21 August 2020, 10:26 AM

শুক্রবার বিকালে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, সকাল ৮টা পর্যন্ত শনাক্ত ২ হাজার ৪০১ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯০ হাজার ৩৬০ জন হল।

আর গত এক দিনে মারা যাওয়া ৩৯ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ৩ হাজার ৮৬১ জনে দাঁড়াল।

আইইডিসিআরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৩ হাজার ৬২৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ১ লাখ ৭২ হাজার ৬১৫ জন হয়েছে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ, তা আড়াই লাখ পেরিয়ে যায় গত ৭ অগাস্ট। এর মধ্যে ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ১২ অগাস্ট সেই সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৯১টি ল্যাবে ১২ হাজার ৯৪৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত সর্বমোট নমুনা পরীক্ষা হয়েছে ১৪ লাখ ২০ হাজার ৪৯৯টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৫৫ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ২০ দশমিক ৪৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৯ দশমিক ৪৫ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৩ শতাংশ।

গত এক দিনে যারা মারা গেছেন তাদের ২৭ জন পুরুষ, ১২ জন নারী। ৩৬ জন হাসপাতালে এবং ৩ জন বাড়িতে মারা গেছেন।

তাদের মধ্যে ২৫ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। ৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৪ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৪ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল।

২৩ জন ঢাকা বিভাগের, ৫ জন চট্টগ্রাম বিভাগের, ১ জন রাজশাহী বিভাগের, ৩ জন খুলনা বিভাগের, ২ জন বরিশাল বিভাগের, ৪ জন সিলেট বিভাগের এবং ১ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৩ হাজার ৮৬১ জনের মধ্যে ৩ হাজার ৪৬ জনই পুরুষ এবং ৮১৫ জন নারী।

তাদের মধ্যে ১ হাজার ৮৭৩ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়া ১ হাজার ৮১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৫১৬ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ২৪৩ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ৯৪ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৩৫ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ১৯ জনের বয়স ছিল ১০ বছরের কম।

এর মধ্যে ১ হাজার ৮৫৪ জন ঢাকা বিভাগের, ৮৬৩ জন চট্টগ্রাম বিভাগের, ২৫১ জন রাজশাহী বিভাগের, ৩১৬ জন খুলনা বিভাগের, ১৫১ জন বরিশাল বিভাগের, ১৮৩ জন সিলেট বিভাগের, ১৬০ জন রংপুর বিভাগের এবং ৮৩ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

কোভিড হাসপাতালে শয্যার তথ্য

ঢাকা মহানগরী

 

শয্যা সংখ্যা

ভর্তিকৃত

খালি আছে

ঢাকা মহানগরীতে সাধারণ

৭,০৩৭ টি

২,২৪৩ জন

৪,৭৯৪ টি

ঢাকা মহানগরীতে আইসিইউ

৩০৭ টি

২১৫ জন

৯২ টি

চট্টগ্রাম মহানগরী

চট্টগ্রাম মহানগরীতে সাধারণ

৭৮২ টি

২৩২ জন

৫৫০ টি

চট্টগ্রাম মহানগরীতে আইসিইউ

৩৯ টি

২২ জন

১৭ টি

অন্যান্য হাসপাতাল

সারা দেশে সাধারণ

৭,৪৩৬ টি

১,৮১৪ জন

৫,৬২২ টি

সারা দেশে আইসিইউ

১৯৯ টি

১০৫ জন

৯৪ টি

সারা দেশ

সারা দেশে সাধারণ

১৫,২৫৫ টি

৪,.২৮৯ জন

১০,৯৬৬ টি

সারা দেশে আইসিইউ

৫৪৫ টি

৩৪২ জন

২০৩ টি

সূত্র: হেলথ ইমারজেন্সি অ্যান্ড অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম, স্বাস্থ্য অধিদপ্তর

পুরনো খবর