জেকেজির আরিফুল ও সাবরিনার বিচার শুরু

করোনাভাইরাস পরীক্ষা নিয়ে জালিয়াতির মামলায় জেকেজি হেলথকেয়ারের সিইও আরিফুল হক চৌধুরী, তার স্ত্রী ডা. সাবরিনা চৌধুরীসহ আট আসামির বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2020, 10:21 AM
Updated : 17 Sept 2020, 02:37 PM

ঢাকার মহানগর হাকিম সারাফুজ্জামান আনছারী বৃহস্পতিবার আট আসামির সবার বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য ২৭ অগাস্ট দিন ঠিক করে দিয়েছেন।

সাবরিনা-আরিফ দম্পতিসহ আসামিদের সবাই এদিন কাঠগড়ায় উপস্থিত ছিলেন। তাদের পক্ষে মামলা থেকে অব্যাহতির আবেদন করা হলেও বিচারক তা নাকচ করে দেন।

বাকি ছয় আসামি হলেন- আরিফুলের বোন জেবুন্নেছা রিমা, সাবেক কর্মচারী হুমায়ুন কবির হিমু ও তার স্ত্রী তানজিলা পাটোয়ারী, জেকেজির কোঅর্ডিনেটর আবু সাঈদ চৌধুরী, জেকেজির কর্মচারী বিপুল দাস ও শফিকুল ইসলাম রোমিও।

নিয়ম অনুযায়ী আদালতে উপস্থিত আসামিদের এদিন অভিযোগ পড়ে শুনিয়ে জানতে চাওয়া হয় তারা দোষী না নির্দোষ। আসামিরা সবাই নিজেদের নির্দোষ দাবি করে সুবিচার প্রার্থনা করেন।

আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী সাইফুজ্জামান তুহিন, সাইফুল ইসলাম সুমন, শহীদুল্লাহ কায়সার, মো. আমান উল্লাহ ফিরোজ ও কাজী আবু তাহের। রাষ্ট্রপক্ষে ছিলেন ঢাকার মহানগর দায়রা জজ আদালতের প্রধান কৌসুলি আবদুল্লাহ আবু।

জেকেজি হেলথকেয়ারের নমুনা সংগ্রহের অনুমতি পরে বাতিল করা হয়

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরে আবেদন করে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের দায়িত্ব নিয়েছিল ওভাল গ্রুপের প্রতিষ্ঠান জেকেজি হেলথকেয়ার।

কিন্তু জুনের শেষ দিকে অভিযোগ আসে, সরকারের কাছ থেকে বিনামূল্যে নমুনা সংগ্রহের অনুমতি নিয়ে বুকিং বিডি ও হেলথকেয়ার নামে দুটি সাইটের মাধ্যমে টাকা নিচ্ছিল জেকেজি। নমুনা পরীক্ষা না করে রোগীদের ভুয়া সনদও তারা দিচ্ছিল।

রাজধানীর কল্যাণপুরের কামাল হোসেন নামে এক ব্যক্তির অভিযোগের সত্যতা পেয়ে গত ২২ জুন জেকেজি হেলথ কেয়ারের সাবেক গ্রাফিক ডিজাইনার হুমায়ুন কবীর হিরু ও তার স্ত্রী তানজীলাকে গ্রেপ্তার করে পুলিশ।

পরে তাদের কম্পিউটার থেকে চারজন প্রবাসীরসহ ৪৩ জনের নামে তৈরি করা করোনাভাইরাস পরীক্ষার ভুয়া সনদ পাওয়া যায়।

পরদিন কামাল হোসেন বাদী হয়ে তেজগাঁও থানায় একটি মামলা করেন ওই দুইজনের বিরুদ্ধে। সরকারি নাম ব্যবহার করে টাকা আত্মসাৎ, কাজে অবহেলার মাধ্যমে জীবন বিপন্নকারী রোগের সংক্রামণ বিস্তারের ঝুঁকি তৈরি, করোনাভাইরাসের সনদ জালিয়াতির অভিযোগ আনা হয় সেখানে।

হুমায়ুন ও তার স্ত্রীর কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে পরে তেজগাঁও থানা পুলিশ জেকেজির সিইও আরিফুল চৌধুরী, তার বোন জেবুন্নেছাসহ সাতজনকে গ্রেপ্তার করে।

পরে ১২ জুলাই জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের চিকিৎসক ডা. সাবরিনাকেও গ্রেপ্তার করা হয়। সরকারি চাকরিতে থাকা অবস্থায় বেসরকারি প্রতিষ্ঠান জেকেজির সঙ্গে যুক্ত হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

করোনাভাইরাস পরীক্ষা নিয়ে জালিয়াতির মামলায় অভিযোগ গঠনের শুনানিতে বৃহস্পতিবার ঢাকার মহানগর হাকিম আদালতে হাজির করা হয় জেকেজি হেলথকেয়ারের সিইও আরিফুল চৌধুরীকে।

প্রায় দেড় মাস তদন্ত শেষে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক লিয়াকত আলী গত ১৩ আগাস্ট অভিযোগপত্র দিলে আদালত অভিযোগ গঠনের শুনানির জন্য দিন ঠিক করে দেয়।

অভিযোগপত্রে সাবরিনা ও আরিফকে জালিয়াতির ‘হোতা’ বলে উল্লেখ করা হয়। আর বাকি আসামিদের বিরুদ্ধে অভিযোগ, তারা ওই জালিয়াতিতে ‘সহযোগিতা’ করেছেন।

বৃহস্পতিবার অভিযোগ গঠনের শুনানিতে আবদুল্লাহ আবু বলেন, “আসামিরা প্রত্যেকে যোগসাজশে টাকা নিয়ে জাল জালিয়াতি করে ভুয়া রিপোর্ট দিয়েছে। এতে মানুষের জীবন বিপন্ন হয়েছে। এরা প্রত্যেকে ঘটনার সঙ্গে জড়িত। সাবরিনা এবং আরিফুল এর মাস্টারমাইন্ড। তাদের প্রত্যেকের বিরুদ্ধে চার্জগঠনের আর্জি জানাচ্ছি।”

অন্যদিকে মামলা থেকে আরিফুল হক চৌধুরীর অব্যাহতি চেয়ে আইনজীবী সাইফুল ইসলাম সুমন বলেন, জেকেজি হেলথকেয়ার শুধু নমুনা সংগ্রহের দায়িত্ব পেয়েছিল। সে অনুযায়ী তারা স্বাস্থ্য অধিপ্তরে নমুনা (স্যাম্পল) জমা দিত। কোনো পরীক্ষার প্রতিবেদন তারা দেয়নি।

“তাছাড়া ওই কথিত রিপোর্টগুলো নিরেপেক্ষ কোনো চিকিৎসা বিশেষজ্ঞকে দিয়ে যাচাই করা হয়নি। ঢালাওভাবে আমার মক্কেলসহ অন্যদের অভিযুক্ত করা হয়েছে।”

এ আইনজীবী বলেন, জেকেজির কাছ থেকে নমুনা উদ্ধার করার কথা অভিযোগপত্রে বলা হলেও সেগুলো যাদের নমুনা, তাদের কাউকে সাক্ষী করা হয়নি।

করোনাভাইরাস পরীক্ষা নিয়ে জালিয়াতির মামলায় অভিযোগ গঠনের শুনানিতে বৃহস্পতিবার ঢাকার মহানগর হাকিম আদালতে হাজির করা হয় জেকেজি হেলথকেয়ারের সিইও আরিফুল চৌধুরীর স্ত্রী ডা. সাবরিনা আরিফকে।

ডা. সাবরিনার আইনজীবী সাইফুজ্জামান তুহিন বলেন, “আমার মক্কেলকে জেকেজির চেয়ারম্যান বা মালিক বলা হলেও তা প্রমাণ করতে পরেনি রাষ্ট্রপক্ষ। অভিযোগপত্রের বর্ণনাতেও তেমন কিছুর উল্লেখ নেই।” 

বেলা আড়াইটা থেকে বিকাল ৪টা পর্যন্ত শুনানি করে আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে দেন বিচারক। বেশিরভাগ আসামির পক্ষে জামিন চওয়া হলেও তা নাকচ হয়ে যায়।

শুনানির সময় কাঠগড়ায় দাঁড়ানো সাবরিনা ও আরিফুলকে কথা বলতে দেখা যায় বলে এ মামলায় রাষ্ট্রপক্ষের অন্যতম আইনজীবী আজাদ রহমান জানান।

যেসব অভিযোগে তাদের বিচার শুরুর আদেশ হয়েছে, তা প্রমাণিত হলে দণ্ডবিধির ৪২০ ধারায় প্রতারণার দায়ে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড হতে পারে।

এছাড়া দণ্ডবিধির ১৭০, ২৬৯, ৪০৬, ৪৭১, ৪৮৬ ও ৩৪ ধারায় বিভিন্ন মেয়াদে শাস্তির বিধান রয়েছে।

আরেক মামলায় কারাফটকে জিজ্ঞাসাবাদ

করোনাভাইরাসের নমুনা পরীক্ষা নিয়ে প্রতারণা করে জেকেজি হেলথ কেয়ারের অর্থ আত্মসাতের মামলায় ডা. সাবরিনা আরিফসহ ছয়জনকে কারাফটকে জিজ্ঞাসাবাদের অনুমতি পেয়েছে দুদক।

ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ  কে এম ইমরুল কায়েশ বুধবার এ আদেশ দেন বলে দুদকের আদালত পরিদর্শক মো. জুলফিকার জানিয়েছেন।

ডা. সাবরিনা ছাড়া অন্য যে পাঁচ আসামিকে জিজ্ঞাসাবাদ করা হবে তারা হলেন- সাবরিনার স্বামী আরিফুল চৌধুরী, তার সহযোগী আ স ম সাঈদ চৌধুরী, হুমায়ুন কবির ওরফে হিমু ও তার স্ত্রী তানজীনা পাটোয়ারী এবং জেকেজির ট্রেড লাইন্সেসের স্বত্বাধিকারী জেবুন্নেছা রিমা।

আসামিরা একই ঘটনায় প্রতারণার মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে থাকায় তাদের কারাফটকে জিজ্ঞাসাবাদের আবেদন করেন দুদকের অনুসন্ধান দলের কর্মকর্তা উপপরিচালক সেলিনা আখতার মনি।

সাবরিনা সরকারি কর্মকর্তা হিসেবে ক্ষমতার অপব্যবহার করে স্বামীর সহায়তায় করোনাভাইরাস পরীক্ষার ১৫ হাজার ৪৬০টি জাল প্রতিবেদন তৈরি ও সরবরাহ করে আট কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ তদন্ত করছে দুদক। এছাড়া জানা উৎসের বাইরে অজানা উৎস থেকে আসামিদের অর্থ উপার্জনের অভিযোগও তদন্ত করছে সংস্থাটি।

আরও খবর