রাষ্ট্রদূত হয়ে জার্মানি যাচ্ছেন মোশাররফ হোসেন ভূঁইয়া

জাতীয় রাজস্ব বোর্ডের এনবিআর সাবেক চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়াকে রাষ্ট্রদূত করে জার্মানিতে পাঠাচ্ছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2020, 01:36 PM
Updated : 17 August 2020, 01:36 PM

সোমবারপররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতেসরকারের সাবেক এই জ্যেষ্ঠ সচিবকেএ পদে নিয়োগের কথা জানানো হয়।

এরআগে জুলাই মাসে মোশাররফকে যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য রাষ্ট্রদূত পদে চুক্তিতে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

২০১০সালের ৩ ফেব্রুয়ারি সেতুবিভাগের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পাওয়ার পর ওই বছর২৯ জুলাই পদোন্নতি পেয়ে সচিব হন মোশাররফ।

পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ উঠলে সে সময় দুর্নীতিদমন কমিশন মামলা করে। তাতে প্রধান আসামি করা হয়েছিল মোশাররফকে।

মামলাও গ্রেপ্তার হওয়ার পর তাকে সাময়িকবরখাস্ত করেছিল সরকার। তবে জামিনে মুক্ত হওয়ার পর চাকরি ফিরেপান তিনি। দুদক ‘অভিযোগের সত্যতা পাওয়া যায়নি’ জানিয়ে প্রতিবেদন দিলে ওই মামলা বাতিলহয়ে যায়। 

চাকরিতেফেরার পর মোশাররফ বাংলাদেশঅর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান এবং প্রাইভেটাইজেশন কমিশনের সদস্যের দায়িত্ব পালন করেন।

২০১৪সালের ২৬ অক্টোবর শিল্পসচিবের দায়িত্ব পান তিনি। ২০১৬ সালের ১১ এপ্রিল পদোন্নতিদিয়ে তাকে জ্যেষ্ঠ সচিব করা হয়।

২০১৬সালের ৩০ জুন অবসরোত্তরছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল মোশাররফের। এর একদিন আগে২৯ জুন তার পিআরএল বাতিল করে এক বছরের চুক্তিতেতাকে শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবের দায়িত্বে রেখে দেয় সরকার।

এরপরদুই বছরের চুক্তিতে এনবিআরের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন মোশাররফ হোসেন ভূঁইয়া।

ঢাকাবিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর করা মোশাররফ যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের উইলিয়াম কলেজ থেকে উন্নয়ন অধ্যয়নে আরও একটি স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক