জাতির জনকের প্রতি প্রতিরক্ষা মন্ত্রণালয়, বিজিবি ও পুলিশের শ্রদ্ধা নিবেদন

জাতীয় শোক দিবসে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2020, 07:20 PM
Updated : 15 August 2020, 07:20 PM

সকালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আবু হেনা মোস্তফা কামাল কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে স্বাস্থ্যবিধি মেনে ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর বেলা ৩টায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে শেরেবাংলা নগরে গণভবন কমপ্লেক্স প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়।

রক্তদান কর্মসূচি শেষে প্রতিরক্ষা সচিব আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সভায় প্রতিরক্ষা সচিব জাতির পিতার দেশপ্রেম, রাজনৈতিক দর্শন এবং অর্থনৈতিক রূপরেখার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করে তা যথাযথভাবে বাস্তবায়নে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান।

সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন শেষে গণভবন মসজিদের খতিবের পরিচালনায় এক বিশেষ দোয়া মাহফিলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সবাই অংশগ্রহণ করেন।

বিজিবি

বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবিও বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করেছে। বিজিবি সদর দপ্তরসহ সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটগুলোর মসজিদে কোরআন খতম এবং সব সদস্যের উপস্থিতিতে আসরের নামাজের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত পরিবারবর্গের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এর আগে বিজিবির সব স্থাপনায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এছাড়া বিজিবি সদর দপ্তর পিলখানাস্থ ইউনিটসহ সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটে কর্মরত সদস্যদের স্থানীয় কেবল অপারেটরদের মাধ্যমে ‘বাংলাদেশ মিলিটারি একাডেমীর ১ম শিক্ষা সমাপনী অনুষ্ঠানে জাতির পিতার ভাষণ’ এবং তার জীবনীর ওপর নির্মিত বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীমূলক প্রামাণ্যচিত্র ‘অসমাপ্ত মহাকাব্য’ প্রদর্শন করা হয়।

পুলিশ

জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে শনিবার দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে যান পুলিশের মহাপরিদর্শক বেনজির আহমেদ। সেখানে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান।

স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধা নিবেদনকালে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপিবৃন্দ, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সিআইডি’র পক্ষ থেকেও দিনটি স্মরণে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।