দক্ষিণ সুদানে শান্তি মিশনে গেলেন নৌবাহিনীর ৬৭ জন

দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন নৌবাহিনীর ৬৭ জন সদস্য।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2020, 02:31 PM
Updated : 14 August 2020, 02:31 PM

শুক্রবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তারা দক্ষিণ সুদানের উদ্দেশে যাত্রা করেন।

নৌবাহিনীর এই সদস্যরা সেখানে বাংলাদেশ নৌবাহিনীর ফোর্স মেরিন ইউনিট-৬ এ যোগ দেবেন। এর আগে গত ২৫ জুলাই প্রথম গ্রুপের ৬৭ জন নৌ সদস্য ঢাকা ছাড়েন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, দক্ষিণ সুদানে নৌবাহিনীর একটি মেরিন ইউনিট ইউনাইটেড নেশন্স মিশন ইন দক্ষিণ সুদানে (আনমিস) ফোর্স মেরিন ইউনিট হিসেবে মোতায়েন রয়েছে। ওই কন্টিনজেন্টটি জাতিসংঘের নিত্য প্রয়োজনীয় জ্বালানি, খাদ্য সামগ্রী, ওষুধ ও মানবিক সাহায্য বহনকারী বার্জগুলোর নিরাপদ চলাচলের নিশ্চয়তা বিধান, নৌপথের জলদস্যুতা পর্যবেক্ষণ/নিয়ন্ত্রণ ও গোয়েন্দা তথ্য সংগ্রহ করে ফোর্স সদর দপ্তরকে অবহিতকরণ, অগ্নিনির্বাপণে স্থানীয় জনপদকে সহায়তা, আহত সামরিক ও বেসামরিক ব্যক্তিদের উদ্ধার ও ডুবুরি সহায়তা দিয়ে থাকে।

এছাড়া স্থানীয় জনগণকে জরুরি চিকিৎসা দেওয়াসহ মিশনে নিয়োজিত সেনা ও বেসামরিক সদস্যদের প্রয়োজনীয় রসদ সামগ্রী দুর্গম স্থানে পরিবহনসহ জাতিসংঘের নির্দেশক্রমে যে কোনো কার্যক্রমে সহায়তা করে থাকে কন্টিনজেন্টটি।

বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট (বিএএনএফএমইউ) কন্টিনজেন্টটি হোয়াইট নীল রিভারে দীর্ঘ ৯৩৮ কিলোমিটার নদীপথে এখন পর্যন্ত সর্বমোট ৪১টি অপারেশন লাইফ লাইন অভিযান অত্যন্ত সফলভাবে সম্পন্ন করেছে।

আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষার ক্ষেত্রে গত দুই দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ নৌবাহিনী আন্তর্জাতিক শান্তিরক্ষা কার্যক্রমে অত্যন্ত সফলতার সঙ্গে অংশগ্রহণ ও দায়িত্ব পালন করে আসছে।

দক্ষিণ সুদান ছাড়াও লেবানন ও ভূ-মধ্যসাগরীয় এলাকায় জাতিসংঘের একমাত্র মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ নিয়োজিত রয়েছে।