অর্ধ-কোটি জাল টাকাসহ গ্রেপ্তার ৫

প্রায় অর্ধ-কোটি টাকার জাল নোটসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ, উদ্ধার করা হয়েছে নকল টাকা তৈরির সরঞ্জাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2020, 01:15 PM
Updated : 14 August 2020, 01:15 PM

গ্রেপ্তাররা হলেন- মো. হান্নান, কাউসার হোসেন,  মো. আরিফ, মো. ইব্রাহিম ও খুশি আক্তার।

গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার মশিউর রহমান জানান, শুক্রবার বিকালে ২৫/২ পুরানা পল্টন লেনের একটি ভবনের পঞ্চম ও ষষ্ঠ তলায় অভিযান চালানো হয়। সেখান থেকে ৫৭ লাখ জাল টাকাসহ প্রায় ৬ কোটি জাল টাকা তৈরির সামগ্রীসহ জব্দ করা হয়।

জাল নোট তৈরির বিশেষ কাপড়, প্রিন্টার মেশিন ও কম্পিউটার জব্দ করা হয় বলে জানান তিনি।

গোয়েন্দা কর্মকর্তা মশিউর বলেন, “এই ভবনের পঞ্চম ও ষষ্ঠ তলা ভাড়া নিয়ে জাল টাকা প্রস্তুতকারক এই চক্রটি ঈদের পরপর ব্যবসা করে আসছিল। ঈদের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাঁড়াশি অভিযান চালাবে এই আশঙ্কায় তারা ঢাকা শহরের বাইরে বিভিন্ন জায়গায় অবস্থান করছিল।

“ঈদের পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাধারণত তাদের খুঁজবে না- এই আশায় বড় আকারে ব্যবসা করার উদ্দেশ্যে তারা পল্টনে কারখানা স্থাপন করে।”

এই চক্রের হোতা শাহীন একাধিক মামলার আসামি জানিয়ে তিনি বলেন, তাকে ধরতে অভিযান চলছে। গ্রেপ্তার আসামিরাও একাধিক মামলায় হাজতবাস করেছে।

মশিউর বলেন, গ্রেপ্তারদের মধ্যে হান্নান জাল টাকার নোট প্রিন্ট দিতেন, বিশেষ কাগজ তৈরি করতেন কাওসার, জাল টাকা বিভিন্ন জায়গায় পৌঁছে দিতেন আরিফ আর জাল নোট তৈরির সরঞ্জাম সরবরাহকারী ইব্রাহিম ও খুশি।

বিশেষ ক্ষমতা আইনে তাদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন বলে জানান তিনি।