১৫ অগাস্ট ঘিরে কড়া নিরাপত্তা

জাতীয় শোক দিবস ঘিরে ঢাকা মহানগরী এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ। বিশেষ করে ধানমণ্ডি ৩২ নম্বর এবং বনানী কবরস্থান ঘিরে রয়েছে বাড়তি ব্যবস্থা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2020, 08:32 PM
Updated : 13 August 2020, 08:33 PM

১৯৭৫ সালের ১৫ অগাস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছিল। দিনটি জাতীয় শোক দিবস হিসেবে পালিত হয়।

বৃহস্পতিবার পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস যথাযথ রাষ্ট্রীয় মর্যাদার সাথে উদযাপিত হবে। আর এ কারণে পুলিশ সার্বিক দিক বিবেচনা করে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে।

নিরাপত্তার অংশ হিসাবে শুক্রবার থেকে শনিবার পর্যন্ত ধানমণ্ডি ৩২ ও বনানী কবরস্থান সংলগ্ন এলাকায় অবস্থিত হোটেল, গেস্ট হাউজ বন্ধ থাকবে এবং মেসগুলোতে পুলিশের নজরদারি বাড়ানো হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যম বা অনলাইনে উস্কানিমূলক পোস্ট, গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করে আইন শৃঙ্খলা পরিস্থিতি অস্থিতিশীল করার বিষয়েও কঠোর নজরদারি চালানো হচ্ছে বরে সতর্ক করছে পুলিশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ধানমন্ডি ৩২ ও বনানী কবরস্থানকেন্দ্রিক অনুষ্ঠান স্থল ও তার আশপাশের এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে।

এছাড়া পোশাকে ও সাদা পোশাকে পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন থাকবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ডগ স্কোয়াড ও বোম ডিসপোজাল ইউনিট দিয়ে সুইপিং করানোর পাশপাশি ধানমন্ডি লেকে নৌ পুলিশের টহলও থাকবে।

নিরাপত্তা নিশ্চিত করতে ধানমন্ডি ৩২ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করতে আসা প্রত্যেক ব্যক্তিকে হ্যান্ড মেটাল ডিটেকটর দিয়ে তল্লাশির পর আর্চওয়ে দিয়ে ঢুকতে হবে।

একইভাবে বনানী কবরস্থানেও আর্চওয়ে, চেকপোস্ট থাকবে এবং সবাইকে তল্লাশির মাধ্যমে প্রবেশ করতে হবে বলে জানিয়েছে পুলিশ।

নিরাপত্তা নিশ্চিত করতে ব্লক রেইড, চেকপোস্টের কার্যক্রম চলছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নিরাপত্তা ব্যবস্থা দেখতে ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বৃহস্পতিবার ধানমন্ডি এলাকা পরিদর্শন করেন। নিরাপত্তার ব্যাপারে পুলিশকে সহযোগিতা করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

ধানমণ্ডি ৩২ নম্বরে যাওয়ার পথ

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে ভিভিআইপি, ভিআইপি, সামরিক ও বেসামরিক কর্মকর্তারা মানিক মিয়া এভিনিউ (ধানমন্ডি ২৭ নম্বর ক্রসিং), মিরপুর রোড (মেট্রো শপিং মল মোড়) ধরে বঙ্গবন্ধু ভবনে যাবেন এবং একই পথে ফিরে আসবেন।

বিভিন্ন দল, প্রতিষ্ঠান এবং সর্বসাধারণ রাসেল স্কোয়ার হতে ধানমণ্ডি ৩২ নম্বরের পূর্ব প্রান্ত দিয়ে ঢুকে পশ্চিম প্রান্ত দিয়ে বের হবেন।

যান চলাচল নিয়ন্ত্রণ

জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমণ্ডি ৩২ ঘিরে রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সদস্যরা শনিবার বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে যাবেন।

এছাড়া অসংখ্য নেতা-কর্মীসহ সাধারণ মানুষ সেখানে যাবেন ধরে নিয়ে শনিবার সকাল থেকে ধানমণ্ডি ৩২ এর চতুর্দিকে রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে ডিএমপির এক বিজ্ঞপ্তিতে বলা হয়।

কোন পথে চলাচল

>> মিরপুর গাবতলী থেকে আসা রাসেল স্কোয়ার-আজিমপুর অভিমুখী যাত্রীবাহী যানবাহন মানিকমিয়া এভিনিউ-ধানমণ্ডি ২৭ এ এসে ডানে মোড় নিয়ে শংকর-জিগাতলা-সাইন্সল্যাব হয়ে গন্তব্যে পৌঁছাবে।

>> নিউ মার্কেট ও সাইন্সল্যাবরেটরি হতে আসা রাসেল স্কোয়ার অভিমুখী যাত্রাবাহী যানবাহন ধানমণ্ডি ২ নম্বর সড়কে বামে মোড় নিয়ে জিগাতলা- শংকর হয়ে গন্তব্যে যাবে।

>> রেইনবো এফডিসি থেকে আসা রাসেল স্কোয়ার অভিমুখী যাত্রীবাহী বাস সোনারগাঁও ক্রসিং বামে মোড় নিয়ে বাংলামটর দিয়ে শাহবাগ হয়ে গন্তব্যে যাবে।