জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত এখনও হয়নি: মন্ত্রণালয়

করোনাভাইরাস মহামারীর কারণে আটকে যাওয়া এইচএসসি পরীক্ষার কবে হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেয়নি শিক্ষা মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2020, 12:58 PM
Updated : 12 August 2020, 01:51 PM

তেমনি কোনো সিদ্ধান্ত হয়নি জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে।

একথা জানিয়ে শিক্ষা মন্ত্রণালয় বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে অসমর্থিত কোনো মাধ্যমের তথ্যের ভিত্তিতে অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত না হতে অনুরোধ জানিয়েছে।

গত মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। কয়েক মাস বন্ধ থাকার পর অফিস-আদালত খুললেও শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনও আসেনি।

এই পরিস্থিতিতে জেএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছিল। বিশেষজ্ঞরা তাদের পর্যবেক্ষণসহ কিছু বিকল্প প্রস্তাব দিয়েছেন।

মন্ত্রণালয় প্রস্তাবগুলো পর্যালোচনা করছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে এ বছরের জেএসসি পরীক্ষা হচ্ছে জানিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে। এই বিষয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

“এইচএসসি পরীক্ষা ২০২০ নিয়েও বিভিন্ন গণমাধ্যমে কল্পিত তারিখ প্রকাশ করা হয়েছে। মহামারীকে বিবেচনায় নিয়ে জেএসসি এবং এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিভিন্ন বিকল্প নিয়েই শিক্ষা মন্ত্রনালয় ভাবছে। এই বিষয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।”

অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রণালয় বলেছে, “শিগগিরই সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। যা ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।”