সিনহার মৃত্যু: তদন্ত কমিটির মেয়াদ বাড়ল

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির মেয়াদ আরও সাত কর্মদিবস বাড়ানো হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2020, 05:47 PM
Updated : 10 August 2020, 05:47 PM

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তদন্ত কমিটি সময় বাড়ানোর জন্য আবেদনের প্রেক্ষিতে আরও সাত কর্মদিবস বাড়ানো হয়েছে, যা শেষ হবে ২৩ অগাস্ট।

মাঝে বন্ধ থাকায় হিসেব করে ২৩ আগস্ট পর্যন্ত তদন্ত কমিটির মেয়াদ বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

গত ৩১ জুলাই কক্সবাজার মেরিন ড্রাইভ সড়কে পুলিশের গুলিতে রাশেদ নিহত হন। তার বোনের দায়ের করা হত্যা মামলায় টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশসহ সাত পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার হয়েছেন। প্রদীপসহ তিন কর্মকর্তাকে এখন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে র‌্যাব।

এই ঘটনা তদন্তে ১ অগাস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় তিন সদস্যের একটি কমিটি গঠন করে। পরদিন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানকে আহ্বায়ক করে  তদন্ত কমিটি পুনর্গঠন করা হয়, সাত দিনের মধ্যে তাদের প্রতিবেদন দিতে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

কমিটিকে সরেজমিনে তদন্ত করে ঘটনার কারণ ও উৎস অনুসন্ধান করে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে করণীয় সম্পর্কে মতামত দিতে বলা হয়।

এক সময় স্পেশাল সিকিউরিটি ফোর্সে দায়িত্ব পালন করা রাশেদের বয়স ছিল ৩৬ বছর। তার বাবা প্রয়াত এরশাদ খান ছিলেন অর্থ মন্ত্রণালয়ের একজন সাবেক উপসচিব।

দুই বছর আগে সেনাবাহিনী থেকে অবসরে যাওয়া রাশেদ ‘লেটস গো’ নামে একটি ভ্রমণ বিষয়ক ডকুমেন্টারি বানানোর জন্য গত প্রায় এক মাস ধরে কক্সবাজারের হিমছড়ি এলাকায় ছিলেন।

সোমবার উত্তরায় নিজ বাসায় রাশেদের মা নাসিমা আক্তার সাংবাদিকদের বলেন, এ পর্যন্ত চলা তদন্তে তিনি খুশি এবং তদন্ত যাতে দীর্ঘায়িত না হয় সেই দাবি জানান তিনি।