চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইনে সায়

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণে একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2020, 04:00 PM
Updated : 10 August 2020, 04:00 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘বাংলাদেশে চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০২০’ এর খসড়া নীতিগত অনুমোদন পায়।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক ব্রিফিংয়ে জানান, ২০১৭ সালের ২৪ জুলাই প্রধানমন্ত্রী জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধণের জন্য বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট নামে একটি ট্রাস্ট স্থাপনের নির্দেশনা দিয়েছিলেন।তথ্য মন্ত্রণালয় এই আইনের খসড়া উপস্থাপন করেছে।

“এর মূল উদ্দেশ্য চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন করা। পেশাগত কাজ করতে অক্ষম, অসমর্থ ও অস্বচ্ছল চলচ্চিত্র শিল্পীকে আর্থিক সহায়তা প্রদান করা। অস্বচ্ছল ও অসুস্থ চলচ্চিত্র শিল্পীর চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতা প্রদান করা এবং কোনো চলচ্চিত্র শিল্পীর মৃত্যু হলে তার পরিবারকে প্রয়োজনীয় সহায়তার ব্যবস্থা করা।”

এই আইনের অধীন বোর্ডের চেয়ারম্যান হিসেব তথ্যমন্ত্রী দায়িত্বে থাকবেন। আর ১৩ জনের একটি টিম ট্রাস্টের সব বিষয় দেখাশোনা করবে।

আনোয়ারুল বলেন, ট্রাস্টের এমডি হবেন নির্বাহী প্রধান। তারা তাদের নিজস্ব ফান্ড ও সরকারের দেওয়া ফান্ড নিয়ে ট্রাস্ট পরিচালনা করবেন।

“বিভিন্ন জায়গা থেকে লোন বা গ্র্যান্টও গ্রহণ করতে পারবে। সেক্ষেত্রে সরকারের অনুমতি নিতে হবে যাতে এমন কোনো লোন গ্রহণ না করে পরবর্তী সময়ে এটা রাষ্ট্রের উপর চেপে না বসে।”

আইন অনুযায়ী ট্রাস্ট আয় বাড়াতে বিভিন্ন কার্যক্রম নিতে পারবে জানিয়ে আনোয়ারুল বলেন, সেখান থেকে যে টাকাটা তাদের মুনাফা থাকবে সেটা দিয়ে চলচ্চিত্র শিল্পীদের সহায়তা করতে পারবে।

কোনো চলচ্চিত্র শিল্পী মারা গেলে তাদের উপর নির্ভরশীলরাও যাতে সহায়তা পায় আইনের খসড়ায় সেই ব্যবস্থার কথাও বলা আছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।