দরিদ্রদের একাদশে ভর্তিতে সহায়তা দেবে বিদ্যানন্দ ফাউন্ডেশন

অসহায় ও দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি হতে আবেদন ও ভর্তি ফি দেবে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2020, 06:27 PM
Updated : 9 August 2020, 06:27 PM

এই সহায়তা পেতে আগ্রহী শিক্ষার্থীদেরকে অনলাইনের (https//forms.gle/S6q1UD5FemWAgfTd8) মাধ্যমে আবেদন করার আহ্বান জানিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠনটি।

উপরের লিঙ্কে গিয়ে তথ্য পুরণ করলে বিদ্যানন্দ ফাউন্ডেশন ২৪ ঘণ্টার মধ্যে আবেদনকারীর সঙ্গে যোগাযোগ করে ভর্তির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

সংগঠনটি বলছে, করোনাভাইরাস সংক্রমণের কারণে সারাদেশে বহু পরিবারের আয়-রোজগার বন্ধ হয়ে গেছে। চাকরি হারিয়েছে বহু মানুষ, থমকে গেছে হাজার হাজার শিক্ষার্থীর ভবিষ্যত গড়ার স্বপ্ন। এই বাস্তবতায় একাদশ শ্রেণিতে ভর্তির জন্য দরিদ্র শিক্ষার্থীদের সহায়তা করা হবে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের নির্বাহী পরিষদের সদস্য জাকির হোসেন পাভেল বলেন, “অর্থের অভাবে কোনো শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে না পারলে তা হবে খুব দুঃখজনক।

“ইতোমধ্যে অনেক দরিদ্র শিক্ষার্থীদের কাছ থেকে ফোন পেয়েছি, যা আমাদের পীড়া দিচ্ছে। তাই আমরা প্রতিজ্ঞা করছি দরিদ্র শিক্ষার্থীদের কলেজে ভর্তির জন্য ফি প্রদান করা হবে।”

বিদ্যানন্দ ফাউন্ডেশনের এই কর্মসূচিকে এগিয়ে নিতে সমাজের বিত্তবান, দানশীল, ব্যবসায়ী সংগঠনসহ সমাজের সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান পাভেল।

“বিভিন্ন সংগঠন এ কাজে এগিয়ে এলে হাজার হাজার শিক্ষার্থীর শিক্ষা জীবন এগিয়ে নিতে সহায়ক হবে।”

রোববার থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম। ১৫০ টাকা জমা দিয়ে ভর্তির আবেদন করতে হবে শিক্ষার্থীদের। এরপর কোনো শিক্ষার্থী যে কলেজে ভর্তির জন্য মনোনীত হবে ওই কলেজে ভর্তি হতে চাইল ২০০ টাকা নিয়ে ভর্তি নিশ্চয়ন করতে হবে।

মহানগর, পৌর এবং মফস্বল এলাকার কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হতে সর্বোচ্চ কত টাকা নেওয়া যাবে তা ঠিক করে দেয় সরকার। এবার এখনও সেই ফি নির্ধারণ করা হয়নি।