শিগগিরই ভিসি, প্রো-ভিসির শূন্যপদ পূরণ: শিক্ষামন্ত্রী

যেসব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য এবং কোষাধ্যক্ষের পদ ফাঁকা রয়েছে, তা শিগগিরই পূরণ করা হবে বলে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2020, 04:37 PM
Updated : 9 August 2020, 04:37 PM

এজন্য আগামী ৩১ অগাস্টের মধ্যে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ১০ শতাংশ জ্যেষ্ঠ অধ্যাপকদের নামের তালিকা ও জীবনবৃত্তান্ত শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

আর যেসব বেসরকারি বিশ্ববিদালয়ে উপাচার্য, উপ-উপাচার্য এবং কোষাধ্যক্ষের পদ শূন্য রয়েছে তাদেরকে আগামী ১০ সেপ্টেম্বরের ওইসব পদে নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য এবং কোষাধ্যক্ষের শূন্যপদ পূরণের ব্যবস্থা নেওয়া সংক্রান্ত রোববার এক ভার্চুয়াল সভায় শিক্ষামন্ত্রী এসব নির্দেশনা দেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সরকার বেঁধে দেওয়া সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলো নামের তালিকা না পাঠালে শিক্ষা মন্ত্রণালয় আইনানুগ ব্যবস্থা নেবে বলে সভায় জানান শিক্ষামন্ত্রী।

বাংলাদেশে বর্তমানে তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ২৫টির উপ-উপাচার্য পদ শূন্য রয়েছে। এছাড়া ১৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ৮৩টির উপ-উপাচার্য পদ শূন্য আছে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় যুক্ত ছিলেন।