মশা নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত চলবে ঢাকা দক্ষিণে

ডেঙ্গু ঠেকাতে এইডিস মশা নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2020, 01:38 PM
Updated : 9 August 2020, 01:38 PM

রোববার নগর ভবনে বছরব্যাপী সমন্বিত মশা নিয়ন্ত্রণ কার্যক্রমের পর্যালোচনা সভায় সংশ্লিষ্টদের এ নির্দেশনা দেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, “যেহেতু এই সময়টাতে ডেঙ্গুর প্রকোপ বেশি হয়, তাই আমাদের কর্মপরিকল্পনার শেষ পন্থা আমরা এখন অবলম্বন করতে যাচ্ছি। আমরা ১৬ অগাস্ট থেকে ভ্রাম্যমাণ আদালত চালু করব।”

বছরব্যাপী মশা নিয়ন্ত্রণ কার্যক্রমে সবার সহযোগিতায় সফলতা পাওয়ার কথা জানিয়ে মেয়র বলেন, “ফলে ঢাকা দক্ষিণে মশার প্রকোপ নেই বললেই চলে।”

তারপরও বিভিন্ন সরকারি সংস্থা, প্রতিষ্ঠান ও নির্মাণাধীন ভবনে এখনও এইডিস মশার প্রজননস্থল রয়ে গেছে বলে ভ্রাম্যমাণ আদলত পরিচালনা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, “এলাকাভিত্তিক যেসব জায়গায় বেশি প্রকোপ দেখা যাবে, সেসব জায়গায় আমরা ব্যবস্থা নেব। শুরুতে আমরা দুটি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই কার্যক্রম পরিচালনা করব।”

তবে তাপস আশা করছেন, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও নির্মাণাধীন ভবনের মালিকরা নিজেরা সচেতন হয়ে নিজেদের এলাকাগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করাসহ মশা নিধনে কার্যকর ব্যবস্থা নেবেন।

সভায় দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. ইমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. বদরুল আমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শরীফ আহমেদ, ডিএসসিসি সচিব আকরামুজ্জামান ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।