করোনাভাইরাস: আরও ৩৪ মৃত্যু, শনাক্ত ২৪৮৭

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ৪৮৭ জন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2020, 08:50 AM
Updated : 10 August 2020, 03:20 AM

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা রোববার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।

রোববার সকাল ৮টা পর্যন্ত শনাক্ত ২ হাজার ৪৮৭ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ৬০০ জন হল।

আর গত এক দিনে মারা যাওয়া ৩৪ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ৩ হাজার ৩৯৯ জনে দাঁড়াল।

আইইডিসিআরের ‘অনুমিত’ হিসাবে গত একদিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৭৬৬ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা দাঁড়াল ১ লাখ ৪৮ হাজার ৩৭০ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ, তা আড়াই লাখ পেরিয়ে যায় গত ৭ অগাস্ট। এর মধ্যে ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৮ জুলাই সেই সংখ্যা তিন হাজার স্পর্শ করে। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয় বুলেটিনে, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

বিশ্বে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১ কোটি ৯৬ লাখ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যায় ইতালিকে ছাড়িয়ে বিশ্বে এখন পাকিস্তানের পরই পঞ্চদশ অবস্থানে রয়েছে বাংলাদেশ।

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা ৭ লাখ ২৭ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যায় বাংলাদেশের অবস্থান এখন ২৯তম।

ড. নাসিমা সুলতানা বলেন, গত এক দিনে যারা মারা গেছেন তাদের ৩১ জন পুরুষ, ৩ জন নারী। ৩২ জন হাসপাতালে এবং ২ জন বাড়িতে মারা গেছেন।

এর মধ্যে ১ জনের বয়স ছিল আশি বছরের বেশি। এছাড়া ৬ জনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ১১ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৪ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল।

তাদের ১৪ জন ঢাকা বিভাগের, ৭ জন খুলনা বিভাগের, ৬ জন চট্টগ্রাম বিভাগের, ৪ জন রাজশাহী বিভাগের, ২ জন রংপুর বিভাগের, ১ জন ময়মনসিংহ বিভাগের ছিলেন।

 

নাসিমা সুলতানা জানান, দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৩ হাজার ৩৯৯ জনের মধ্যে ২ হাজার ৬৮৬ জন পুরুষ এবং ৭১৩ জন নারী।

তাদের মধ্যে ১ হাজার ৫৯৯ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়া ৯৭১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৪৭১ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ২১৮ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ৮৯ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৩৩ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ১৮ জনের বয়স ছিল ১০ বছরের কম।

এর মধ্যে ১ হাজার ৬২৭ জন ঢাকা বিভাগের, ৮০৪ জন চট্টগ্রাম বিভাগের, ২৫৯ জন খুলনা বিভাগের, ২১৩ জন রাজশাহী বিভাগের, ১৫৮ জন সিলেট বিভাগের, ১৩৪ জন রংপুর বিভাগের, ১৩২ জন বরিশাল বিভাগের এবং ৭২ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ১৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৭৫৯ টি। এ পর্যন্ত সর্বমোট নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ৬০ হাজার ৩১৯টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ১২ শতাংশ, মোট শনাক্তের হার ২০ দশমিক ৪৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ।

 

পুরনো খবর