বন্যার্তদের সোয়া ১১ হাজার টন চাল বিতরণ

বন্যায় ৩৩টি জেলায় ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য ১৬ হাজার ৫১০ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2020, 12:28 PM
Updated : 8 August 2020, 12:28 PM

এরমধ্যে শুক্রবার পর্যন্ত ১১ হাজার ৩৩৬ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে বলে মাঠ প্রশাসনের তথ্যের আলোকে শনিবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বন্যাকবলিত জেলা প্রশাসন থেকে ৭ অগাস্ট পর্যন্ত পাওয় তথ্য অনুযায়ী নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে চার কোটি ১৮ লাখ ৫০ হাজার টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে দুই কোটি ৭৪ লাখ ৮০ হাজার ৭০০ টাকা।

শিশুদের খাদ্য কিনতে এক কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হলেও বিতরণ করা হয়েছে ৮৯ লাখ ৬৩ হাজার ৮৫৬ টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গো-খাদ্য কিনতে দুই কোটি ৮৮ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। আর বিতরণ করা হয়েছে এক কোটি ৭৬ লাখ ৩৯ হাজার টাকা।

এর বাইরে এক লাখ ৬২ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হলেও এ পর্যন্ত বিতরণ করা হয়েছে এক লাখ ৩১ হাজার ৭৩৬ প্যাকেট।

৩০০ বান্ডিল ঢেউটিন বরাদ্দ দেওয়া হলেও বিতরণ করা হয়েছে ১০০ বান্ডিল। ঘর মেরামতের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে নয় লাখ টাকার মধ্যে তিন লাখ টাকা বিতরণ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, পাবনা, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ এবং সুনামগঞ্জ জেলা বন্যাকবলিত হয়েছে।

এসব জেলার ১৬৩টি উপজেলার এক হাজার ৭৩টি ইউনিয়নের ১০ লাখ ১৭ হাজার ৯১৪টি পানিবন্দি। আর বন্যায় ক্ষতিগ্রস্ত লোক সংখ্যা ৫৪ লাখ ৬০ হাজার ২৯১ জন; বন্যায় মারা গেছে ৪১ জন।

বন্যাকবলিত জেলাগুলোতে এক হাজার ৪৩৭টি আশ্রয়কেন্দ্রে ৪৬ হাজার ১৫৭ জন মানুষ আশ্রয় নিয়েছেন। আশ্রয়কেন্দ্রে ৭০ হাজার ৭৯০টি আনা গবাদিপশু আনা হয়েছে।

বন্যাকবলিত জেলাগুলোতে ৮৮৬টি মেডিকেল টিম গঠন করা হলেও চালু আছে ৩২০টি।