মানবপাচারে লিবিয়ার নাগরিক গ্রেপ্তার

মানবপাচারে জড়িত অভিযোগে লিবিয়ার এক নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে, যিনি চার লাখ টাকার বিনিময়ে ইউরোপের দেশ ইতালি পাঠিয়ে দেওয়ার প্রলোভন দেখাচ্ছিলেন বলে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2020, 05:37 PM
Updated : 6 August 2020, 05:37 PM

সামির আহমেদ ওমর ফারাজ (৪৫) নামের ওই লিবীয়র সঙ্গে এই অপকর্মে জড়িত অভিযোগে ঢাকার একটি রিক্রুটিং এজেন্সি সংশ্লিষ্ট পাঁচজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)।

এরা হলেন- আব্দুল গোফরান (৬০), মিজানুর রহমান (৩৪), নজরুল ইসলাম (৪২), মহিন উদ্দিন (৩১) ও মোহাম্মদ সোহেল (২৪)।

এদের মধ্যে গোফরান সুফি ইন্টারন্যাশনাল লিমিটেড নামের একটি রিক্রুটিং এজেন্সির মালিক। বাকি চারজন ওই রিক্রুটিং এজেন্সির ব্যবস্থাপনা পরিচালক, ব্যবস্থাপক, হিসাব রক্ষক ও এজেন্ট।

ছয়জনকেই বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয় বলে র‌্যাব-৩ এর অপারেশন অফিসার ফারজানা হক জানিয়েছেন।

তিনি বলেন, ওমর ফারাজকে হাতিরঝিল এলাকা থেকে এবং বাকিদের পল্টন এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

“সিরিয়ার নাগরিক ফারাজ ভ্রমণ বিষয়ে বাংলাদেশে এসে সুফি ইন্টারন্যাশনাল লিমিটেডের সঙ্গে যুক্ত হয়ে অবৈধভাবে জনশক্তি রপ্তানির ব্যবসায় দীর্ঘদিন যাবৎ জড়িত।”

এই পাঁচজন ঢাকার একটি রিক্রুটিং এজেন্সির মালিক এবং কর্মকর্তা-কর্মচারী।

এনএসআই বলছে, “ফারাজ বাংলাদেশের সাধারণ নাগরিকদের নিকট হতে জনপ্রতি চার লাখ টাকার বিনিময়ে লিবিয়া হয়ে ইউরোপের বিভিন্ন দেশে বিশেষ করে ইতালি পাঠানোর প্রলোভন দেখিয়ে এমনকি লিবিয়ায় তাদের নিজেদের বিভিন্ন কোম্পানিতে প্রতিবছর নিয়োগ ও অধিক বেতন প্রদান হয়ে থাকে বলে প্রচারণা চালায়।

“তিনি বাংলাদেশ অভিবাসন প্রত্যাশী সাধারণ নাগরিকদের তার নির্ধারিত দালালের মাধ্যমে  অবৈধভাবে বিদেশে পাঠিয়েছেন এবং প্ররোচিত করেছেন। তার অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে সরাসরি জড়িত সুফি ইন্টারন্যাশনাল লিমিটেডের মালিক আবদুল গোফরান।”

সবার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে র‌্যাব কর্মকর্তা ফারজানা জানিয়েছেন।