বৈরুতের বিস্ফোরণে নিহত ৪ বাংলাদেশির পরিচয় প্রকাশ

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে এ পর্যন্ত নিহত চার বাংলাদেশির পরিচয় নিশ্চিত করেছে বাংলাদেশ মিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2020, 07:33 AM
Updated : 6 August 2020, 07:33 AM

এই চারজন হলেন- ব্রাহ্মণবাড়িয়া সদরের মেহেদী হাসান রনি ও কসবার রাসেল মিয়া, মাদারীপুরের কালকিনি উপজেলায় মিয়ার হাটের মিজান এবং কুমিল্লার ব্রাহ্মণপাড়ার রেজাউল।

তারা সবাই প্রবাসী কর্মী বলে জানিয়েছেন বৈরুতে বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান ও প্রথম সচিব (শ্রম) আব্দুল্লাহ আল মামুন।

বৈরুত পোর্ট এলাকায় মঙ্গলবারের ওই বিস্ফোরণে অন্তত ৯৯ জন বাংলাদেশি আহত হয়েছেন। তাদের মধ্যে ২১ জন জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে কর্মরত বাংলাদেশ নৌবাহিনীর সদস্য।

ওই বিস্ফোরণে পোর্ট এলাকায় থাকা বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘বিজয়’ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে এর আগে জানিয়েছিলেন লেবাননে বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান।

বুধবার এক ভিডিওবার্তায় তিনি বলেন, “বিস্ফোরণস্থল থেকে জাহাজের দূরত্ব ছিল প্রায় ২০০ গজ। আমরা জানার সঙ্গে সঙ্গে সেখানে যাই এবং শিপের ক্যাপ্টেনের সঙ্গে আলাপ করি। সেটার কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। আহতদের হাসপাতালে নেওয়ার ব্যবস্থা নিই।”

লেবাননে প্রায় দেড় লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত বলে জানান রাষ্ট্রদূত মুস্তাহিদুর রহমান।

মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে বৈরুতের বন্দর এলাকায় বিস্ফোরক দ্রব্যের গুদামে ওই ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হয়েছে অন্তত ১৩৫ জনের, চার হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।