গণপূর্তের প্রকৌশলী উৎপলের বিরুদ্ধে দুদকের মামলা

অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচারের অভিযোগে গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দে ও তার স্ত্রী গোপা দের বিরুদ্ধে দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2020, 05:50 PM
Updated : 5 August 2020, 05:50 PM

বুধবার কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ সংস্থাটির সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী বাদী হয়ে মামলা দুটি করেন বলে দুদকের পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

ক্যাসিনোকাণ্ড ও জি কে শামীমের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ অনুসন্ধানের ধারাবাহিকতায় গত ২৮ জুলাই দুদক এই দুটি মামলা দায়েরের অনুমোদন দেয় বলে জানান প্রনব।

এক মামলায় গোপা দে এর বিরুদ্ধে সাত কোটি ৮০ লাখ ৮৬ হাজার ৬৫৭ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।

এই সম্পদ অর্জনে তার স্বামী উৎপল কুমার দে এর প্রত্যক্ষ যোগসাজশে রয়েছে বলে প্রাথমিক প্রমাণ পাওয়ার কথা উল্লেখ করা হয় মামলায়।

এই মামলায় গোপা ও উৎপল দুইজনকেই আসামি করা হয়েছে।

অন্য মামলায় কেবল উৎপলের বিরুদ্ধে এক কোটি ১৮ লাখ ১৭ হাজার ৯০৩ টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।

মামলায় দুদক আইন- ২০০৪ এর ২৭(১) ধারা, অর্থ পাচার প্রতিরোধ আইন-২০১২ এর ৪(২) ও (৩) ধারা এবং দণ্ডবিধির ১০৯ ধারায় এই দম্পতির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

২০১৯ সালের সেপ্টেম্বর থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ক্যাসিনো কাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

এর ধারাবাহিকতায় ৩০ সেপ্টেম্বর ক্যাসিনো ও অন্যান্য অবৈধ মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে অনুসন্ধানে নামে দুদক।

এসব অনুসন্ধান শেষে এখন পর্যন্ত দুদক ২০টি মামলা দায়ের করেছে। দুই শতাধিক ব্যক্তির একটি তালিকা ধরে এই অনুসন্ধান করছে দুদক।

ইতোমধ্যে আলোচিত ঠিকাদার জি কে শামীম, বহিষ্কৃত যুবলীগ নেতা খালেদ মাহমুদ ভূঁইয়া, আওয়ামী লীগ নেতা এনামুল হক এনু ও তার ভাই রুপন ভূইয়া, অনলাইন ক্যাসিনোর হোতা সেলিম প্রধান, বিসিবির পরিচালক লোকমান হোসেন ভূইয়া, কলাবাগান ক্লাবের সভাপতি শফিকুল আলম ফিরোজ, কাউন্সিলর হাবিবুর রহমান মিজান, তারেকুজ্জামান রাজীব, ঢাকা দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটসহ অন্যান্যদের বিরুদ্ধে মামলা করেছে দুদক।