গুলশানে বদলে যাচ্ছে বিটিসিএলের ২৪ হাজার নম্বর

আধুনিক ও উন্নত সেবা দিতে গুলশান টেলিফোন এক্সচেঞ্জের আওতাধীন সব নম্বর ৬ আগস্ট থেকে পর্যায়ক্রমে পরিবর্তন করা হবে বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত টেলিযোগাযোগ কোম্পানি বিটিসিএল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2020, 11:24 AM
Updated : 4 August 2020, 11:24 AM

গুলশান টেলিফোন এক্সচেঞ্জের ২৪ হাজার ৫৪৭টি নম্বর এ পরিবর্তনের আওতায় আসছে।

মঙ্গলবার বিটিসিএল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, উন্নত ও আধুনিক সেবা নিশ্চিতে বিটিসিএল এর সকল গ্রাহকের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটের নম্বর দিয়ে পরিবর্তন করা হবে। এজন্য সারা দেশকে পাঁচটি জোনে ভাগ করা হয়েছে। জোনগুলো হচ্ছে-

>> সেন্ট্রাল জোন (কোড-২) আওতাধীন ঢাকা সিটি ও পার্শ্ববর্তী সাভার, নারায়ণগঞ্জ শহর, গাজিপুর শহর, টঙ্গী, নরসিংদী ও টুঙ্গিপাড়া।

>> দক্ষিণ-পূর্ব জোন (কোড-৩) চট্টগ্রাম, চাঁদপুর, ফেনী, কুমিল্লাসহ সন্নিহিত জেলা।

>> দক্ষিণ-পশ্চিম জোন (কোড-৪) খুলনা ও বরিশালসহ সন্নিহিত জেলা।

>> উত্তর-পশ্চিম জোন (কোড-৫)রাজশাহী ও রংপুরসহ সন্নিহিত জেলা।

>> উত্তর-পূর্ব জোন (কোড-৯)সিলেট, ময়মনসিংহ, মানিকগঞ্জ, শেরপুর, জামালপুরসহ সন্নিহিত জেলা।

গ্রাহকরা একই জোনের মধ্যে যেকোনো স্থানে সংযোগ স্থানান্তর করলে টেলিফোন নম্বর অপরিবর্তিত থাকবে। তবে অন্য জোনে স্থানান্তর করলে শুধু প্রথম ডিজিট অর্থাৎ জোন কোডটি পরিবর্তন হবে; বাকি ডিজিটগুলো অপরিবর্তিত থাকবে। 

বিটিসিএল জানায়, প্রাথমিকভাবে গুলশান এক্সচেঞ্জের আওতাধীন নম্বর আগামী বৃহস্পতিবার থেকে ১১ ডিজিটে পরিবর্তনের মাধ্যমে এ কাজ শুরু হচ্ছে ।

বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গুলশান টেলিফোন এক্সচেঞ্জের আওতায় ২৪ হাজার ৫৪৭টি নম্বর পরিবর্তন হচ্ছে।

এই এক্সচেঞ্জের ‘৯৮৪’, ‘৯৮৫’, ‘৯৮৬’, ’৯৮৮’, ‘৯৮৯’ গ্রুপের নম্বরগুলো সাত ডিজিটের পরিবর্তে ১১ ডিজিটের নম্বর দিয়ে পরিবর্তন করা হবে।

‘৯৮৬’, ‘৯৮৮’, ‘৯৮৯’ গ্রুপের নম্বরগুলোর শেষ পাঁচ ডিজিট অপরিবর্তিত থাকবে। তবে ‘৯৮৪’, ‘৯৮৫’ গ্রুপের নম্বরগুলো নতুন নম্বর দিয়ে পরিবর্তিত হবে।

যেমন- গুলশান টেলিফোন এক্সচেঞ্জের পুরাতন ‘৯৮৮৭৪৮৮’ নম্বরটি পরিবর্তিত হয়ে ‘০২ ২২২২-৮৭৪৮৮’ হবে।

বিটিসিএল থেকে বিটিসিএল কিংবা মোবাইল থেকে বিটিসিএল নম্বরে কল করতে পরিবর্তিত ১১ ডিজিট ডায়াল করতে হবে।

বাংলাদেশের বাইরে থেকে গুলশানের এ নম্বরে কল করতে হলে ‘৮৮০ ২ ২২২২-৮৭৪৮৮’ নম্বরে কল করতে হবে। অর্থাৎ বহিঃবাংলাদেশ কলের ক্ষেত্রে ১৩টি ডিজিট চাপতে হবে।

পরিবর্তিত নম্বরগুলোর তালিকা বিটিসিএল ওয়েবসাইট www.btcl.gov.bd এ পাওয়া যাবে। এছাড়া নম্বর পরিবর্তনের সাথে সাথে গ্রাহককে ফোন কলের মাধ্যমে নতুন নম্বরটি জানিয়ে দেবে বিটিসিএল।

নম্বর পরিবর্তন বিষয়ে কোনো তথ্যের জন্য বিটিসিএলের কল সেন্টার ‘১৬৪০২’ অথবা কাস্টমার সার্ভিস, গুলশান, কার্যালয়ে ০২-৪১০৮১১৯৯ নম্বরে বা ডিজিএম (সুইচ) গুলশান কার্যালয়ে ০২-৪১০৮০০০০ অথবা ০২-৪১০৮১০৯৮ নম্বরে অফিস সময়ে যোগাযোগ করতে অনুরোধ করেছে বিটিসিএল।