শিমুলিয়া নতুন ফেরিঘাট নির্মাণ করা হচ্ছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

পদ্মার ভাঙনে শিমুলিয়ার একটি ফেরিঘাট কমে যাওয়া যাত্রীদের দুর্ভোগ কমাতে শিগগিরই আরেকটি ফেরিঘাট নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2020, 11:45 AM
Updated : 3 August 2020, 11:50 AM

সোমবার সচিবালয়ে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অফিসকক্ষে ঈদ পরবর্তী সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি একথা বলেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, তীব্র স্রোতে শুক্রবার রাতে শিমুলিয়ার ফেরিঘাট বিলীন হয়ে যায়। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) নতুন ফেরিঘাট তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

ঈদের দিন বিকালে শিমুলিয়া ঘাট পরিদর্শন করার কথা জানিয়ে তিনি বলেন, শিমুলিয়ায় অন্য তিনটি ঘাট দিয়ে ফেরি চলাচল করছে। প্রথমে পণ্যবাহী, পরবর্তীতে যাত্রীবাহী বাসও ফেরিতে চলাচল করছে। তেমন সমস্যা হচ্ছে না।

পদ্মার তীব্র স্রোত ও ভাঙনের কারণে মুন্সিগঞ্জের শিমুলিয়ার তিন নম্বর ফেরিঘাটটি ভেঙে যাওয়ায় শুক্রবার রাত থেকে কিছু সময়ের জন্য শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে ফেরি চলাচল বন্ধ ছিল। এতে যাত্রীদের অনেক দুর্ভোগ পোহাতে হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, মানিকগঞ্জ থেকে পাটুরিয়াঘাটে যাওয়ার রাস্তাটি দুইলেন বিশিষ্ট। রাস্তাটি সরু থাকায় যানবাহনের অতিরিক্ত চাপের ফলে ঈদের আগে সেখানে লাইন তৈরি হয়েছিল।

“শিমুলিয়া থেকে দুটি বড় ফেরি পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে আনার ফলে পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিরুটে জট তৈরি হয়নি। ফেরি স্বল্পতা বা স্রোতের জন্য তেমন জট সৃষ্টি হচ্ছে না। এখন কিছুটা স্বাভাবিক হয়ে আসছে।”

ফেরি দ্রুত চলাচল করতে পারলে রাস্তার চাপ বা জট অনেকটা কমে যাবে বলেন খালিদ মাহমুদ।

বিআইডব্লিউটিএ এর পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শিমুলিয়া চারটি ফেরিঘাট ছিল, একটি ফেরিঘাট স্রোতের কারণে নদীতে বিলীন হয়ে যাওয়া এখন তিনটি ঘাট দিয়ে পরিবহন যাতায়াত করছে।

মন্ত্রী নির্দেশনা পরপরই আরেকটি  ঘাট নির্মাণের কার্যক্রম চলছে।