‘নিঃসঙ্গ’ প্রধানমন্ত্রীর কাছে ‘বোকা’ জাফরুল্লাহর খোলা চিঠি

নিজেকে ‘বোকা’ মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দিয়ে ‘নিঃসঙ্গ’ প্রধানমন্ত্রীকে খোলা চিঠি দিয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী, সেখানে দেশের রাজনৈতিক বিষয়ে নানা পরামর্শ দেওয়ার পাশাপাশি গণস্বাস্থ্য নগর হাসপাতালে ‘করোনা ইউনিট’ ‍উদ্বোধনে শেখ হাসিনাকে অনুরোধ জানানো হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2020, 12:41 PM
Updated : 27 July 2020, 12:43 PM

সদ্য কোভিড-১৯ রোগ থেকে সেরে ওঠা গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ করোনাভাইরাসের রোগীদের হাসপাতালে ভর্তি ও বেসরকারি নানা হাসপাতাল অনুমোদন না হওয়ার কারণসহ স্বাস্থ্য খাতের নানা দুর্নীতির কথা প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্যাডে লেখা এই চিঠিতে জাফরুল্লাহ বলেছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি সাক্ষাৎ করতে চাইছিলেন তিনি, কিন্তু তা না ঘটায় চিঠি লিখেছেন।

চিঠিটি সকাল ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠিপত্র শাখায় জমা দেওয়া হয়েছে বলেও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।

মুক্তিযোদ্ধা জাফরুল্লাহ চিঠিতে লিখেছেন, “দেশের উন্নয়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রী আপনি কঠিন পরিশ্রম করেছেন, কিন্তু লক্ষ্য থেকে ক্রমে দূরে সরে যাচ্ছেন, সঙ্গে বাড়ছে আপনার একাকীত্ব ও নিঃসঙ্গতা।

“দেশের এই কঠিন সময়ে আপনার নিজ দলের পুরো সহকর্মী এবং অন্য সকল রাজনীতিবিদদের সঙ্গে নিয়ে আপনাকে অগ্রসর হতে হবে।”

“নিশ্চিত করতে হবে সুশাসনের লক্ষ্যে আগামী নির্বাচন সুষ্ঠু পরিচ্ছন্ন নির্বাচন। কোনো চালাকির নির্বাচন নয়, দিনের নির্বাচন রাতে নয়। হয়তবা সফলতা আপনার জন্য অপেক্ষায় রয়েছে।”

“সুস্থ থাকুন, গোয়েন্দাদের থেকে সাবধানে থাকুন। রাজনৈতিক কর্মীদের কাছে টেনে নিন,” এই পরামর্শও দিয়েছেন তিনি।

আওয়ামী লীগকে ক্ষমতা থেকে হটাতে বিএনপিকে নিয়ে কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা জাফরুল্লাহ।

জাফরুল্লাহ চৌধুরী (ফাইল ছবি)

আওয়ামী লীগ সভানেত্রীর প্রতি তিনি আহ্বান জানিয়েছেন, “ঈদের দিন সময় করে সুস্বাস্থ্য কামনা করতে খালেদা জিয়ার বাসায় যান। এতে দেশবাসী খুব খুশি হবে এবং বঙ্গবন্ধু হেসে বলবেন, ‘ভালো করেছিস, মা’।”

নতুন করোনাভাইরাস শনাক্তে গণস্বাস্থ্য কেন্দ্র একটি অ্যান্টিবডি টেস্ট কিট তৈরি করেছিল, কিন্তু তা সরকারি অনুমোদন পায়নি। ওই কিট নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের কড়া সমালোচনা করেছিলেন জাফরুল্লাহ চৌধুরী।    

এখন আগামী মাসে ধানমণ্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে কোভিড-১৯ রোগীদের জন্য চিকিৎসা কার্যক্রম শুরুর উদ্যোগ নিয়েছেন তিনি।।

ওই ‘করোনা ইউনিটের’ সাধারণ ওয়ার্ড উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান জাফরুল্লাহ।

তিনি লিখেছেন, “আগামী মাসে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) সুবিধা নিয়ে শীতাতপ নিয়ন্ত্রত ও কেন্দ্রীয় অক্সিজেন সুবিধা সমেত করোনা সাধারণ ওয়ার্ড চালু করবে ধানমন্ডির গণস্বাস্থ্য কেন্দ্র। রোগীর সর্বসাকুল্যে দৈনিক খরচ পড়বে তিন হাজার টাকার অধিক।

“আপনি (প্রধানমন্ত্রী) কি এই আধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত ও কেন্দ্রীয় অক্সিজেন সরবারহ সুবিধা সমেত জেনারেল ওয়ার্ডের উদ্বোধন করবেন?”

এই চিঠিতে তিনি বলেছেন, “অতীতে আপনার সাথে সাক্ষাতের চেষ্টা করে ব্যর্থ হয়ে এই খোলা চিঠি লিখছি।

“আশা করি, প্রধানমন্ত্রীর দপ্তরের কেউ না কেউ আমার এই খোলা চিঠিটি আপনার নজরে আনবে এবং আমি একটি প্রাপ্তি স্বীকার পত্র পাব। প্রিয় প্রধানমন্ত্রীর কাছে এটাই একজন নাগরিকের আকাঙ্ক্ষা।”