মুজিববর্ষে সংসদ চত্বরে লাগানো হবে ৫০০ গাছ

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত এক কোটি গাছের চারা রোপণের অংশ হিসেবে সংসদ ভবন চত্বরে ৫০০ গাছ লাগানো হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2020, 10:00 AM
Updated : 26 July 2020, 10:00 AM

স্পিকার শিরীন শারমিন চৌধুরী রোববার এ কর্মসূচির উদ্বোধন করেন বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গত ১৬ জুলাই মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে এক কোটি চারা বিতরণ ও বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে সারা দেশে ১৫ সেপ্টেম্বরের মধ্যে এই এক কোটি চারা রোপণ করা হবে। এর ৫০ শতাংশ ফলজ, বাকি ৫০ শতাংশ বনজ, ঔষধি ও শোভাবর্ধণকারী গাছ।

এ কর্মসূচির আওতায় কোনো বিদেশি প্রজাতির গাছের চারা লাগানো হবে না। দেশের প্রতিটি উপজেলায় ২০ হাজার ৩২৫টি করে বনজ, ফলদ ও ঔষধি গাছ বিতরণ করতে ইতোমধ্যে বন বিভাগের নার্সারিগুলোতে চারা তৈরি করা হয়েছে।

অনুষ্ঠানে স্পিকার বলেন, “জাতীয় সংসদের পক্ষ থেকে বছরব্যাপী বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে, যার মধ্যে বৃক্ষরোপণ অন্যতম। এ কর্মসূচি পরিবেশ সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

এ সময় শিরীন শারমিন একটি আম, একটি অশোক ও একটি নাগেশ্বর চারা রোপণ করেন। পর্যায়ক্রমে সকল সংসদ সদস্য সংসদ ভবন চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেবেন বলে জানান তিনি।

সংসদের প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, হুইপ ইকবালুর রহিম এবং পার্লামেন্ট মেম্বারস ক্লাবের সাধারণ সম্পাদক এবি তাজুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।