ওয়ারীতে নমুনা পরীক্ষা বাড়াতে জোর মেয়র তাপসের

করোনাভাইরাস সংক্রমণপ্রবণ এলাকা হিসেবে লকডাউনে থাকা পুরান ঢাকার ওয়ারীতে নমুনা পরীক্ষা বাড়ানোর উপর জোর দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2020, 02:12 PM
Updated : 16 July 2020, 05:01 PM

বৃহস্পতিবার ঢাকা দক্ষিণের নগর ভবনে ওয়ারী লকডাউন নিয়ে কেন্দ্রীয় বাস্তবায়ন কমিটির দ্বিতীয় পর্যালোচনা সভায় তিনি বলেন, “জনগণকে আরও বেশি পরিমাণে স্যাম্পল দিতে সচেতন করুন, উদ্বুদ্ধ করুন।”

করোনাভাইরাসের বিস্তারে ‘রেডজোন’ হিসেবে চিহ্নিত ওয়ারীর বেশ কিছু এলাকা গত ৪ জুলাই ২১ দিনের জন্য অবরুদ্ধ করা হয়।

মেয়র তাপস বলেন, “প্রাপ্ত তথ্য-উপাত্ত বলছে, লকডাউন শুরুর সময়কার সংক্রমণের হার এবং বর্তমান সংক্রমণের হার প্রায় একই, যা কোনোভাবেই কাম্য হতে পারে না।

“প্রায় লক্ষাধিক লোকের এলাকায় গত ১১ দিনে মাত্র ১৪৮ জন লোকের স্যাম্পল প্রদান বাস্তবিক চিত্রের প্রতিফলন হতে পারে না। লকডাউন শুরুর সময়কার সংক্রমণের হার ছিল ৪০ শতাংশ ছিল বর্তমানেও তা প্রায় ৪০ শতাংশ।”

সভায় ৪১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সারোয়ার হোসেন আলো ও আইইডিসিআরের প্রতিনিধি জানান, বৃহস্পতিবার থেকে বাড়ি বাড়ি গিয়ে নমুনা পরীক্ষার আহ্বান জানাবেন তারা। এজন্য সরকার নির্ধারিত ফি ২০০ টাকাও দিতে হবে না।

নমুনা পরীক্ষা বাড়ানোর পাশাপাশি যে সব বাসা-বাড়িতে কোভিড-১৯ রোগী রয়েছে, সে বাড়ির বাসিন্দারা যাতে বাইরে যেতে না পারেন, তাও নিশ্চিত করতে বলেন মেয়র।

ওয়ারীতে লকডাউন কঠোর করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান তিনি।

“লকডাউনকৃত এলাকায় অবস্থিত প্যাসিফিক ফার্মাসিউক্যালসসহ অন্যান্য সরকারি-বেসরকারি কার্যালয় এবং ৩টি সুপারশপের মধ্যে যৌক্তিকতা বিবেচনায় যে কোনো ১টি সুপারশপ খোলা রেখে বাকি দুটো বন্ধ করতে হবে।”

এই সঙ্কটকালে ব্যবসায়ীদের মুনাফার দিকে না তাকিয়ে জনগণকে সেবা দেওয়ার আহ্বান জানান মেয়র তাপস।