ডিপিএস-এসটিএসের কোনো শিক্ষার্থীকে অনলাইন ক্লাস থেকে বাদ নয়: হাই কোর্ট

টিউশন ফির কারণে ঢাকার উত্তরায় ডিপিএস-এসটিএস স্কুলের কোনো শিক্ষার্থীকে অনলাইন ক্লাস থেকে বাদ না দিতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2020, 03:18 PM
Updated : 15 July 2020, 03:18 PM

স্কুলটির এক শিক্ষার্থীর অভিভাবকের করা রিট আবেদনের শুনানি করে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেয়।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো.ওমর ফারুক।

পরে তুষার কান্তি রায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনা মহামারীর মধ্যে টিউশন ফির কারণে ডিপিএস-এসটিএস স্কুলের কোনো শিক্ষার্থীকে অনলাইন ক্লাস থেকে যাতে বাদ দেওয়া না হয়, আদালত সে নির্দেশ দিয়েছেন।

“এছাড়া ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে টিউশন ফি ৫০ শাতাংশ কমানো এবং টিউশন ফি নির্ধারণের বিদ্যমান কাঠামো পুনর্গঠন করতে গত ৫ জুলাই রিট আবেদনকারী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমি ও উচ্চশিক্ষা বিভাগে যে আবেদন করেছিলেন সেটি ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন আদালত।”

আইনজীবী ওমর ফারুক বলেন, “ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে টিউশন ফি কমানোর জন্য অভিভাবকরা দাবি জানিয়ে আসছিলেন। আন্দোলনও হয়েছে।

“এর মধ্যে ডিপিএস-এসটিএস স্কুলে টিউশন ফি পরিশোধে অভিভাবকদের উপর অনৈতিক চাপ, শিক্ষার্থীদের স্কুল থেকে বের করে দেওয়ার হুমকি ও করোনা মহামারীর সময়কালে টিউশন ফি ৫০ শতাংশ কমানোর দাবি জানিয়ে এক শিক্ষার্থীর অভিভাবক কামরুজ্জামান কামরুল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে আবেদন করেছিলেন। কিন্তু সংশ্লিষ্ট দপ্তর থেকে কোনো সাড়া না পাওয়ায় মহাপরিচালকের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গত রোববার হাই কোর্টে রিট করেন। সেটির শুনানি নিয়েই আদালত আদেশ দিয়েছেন।”  

শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও ডিপিএস এসটিএস স্কুলের অধ্যক্ষকে বিবাদি করা হয়েছিল রিট আবেদনে।