একাদশে ভর্তি শুরু কবে, জানা যাবে এ মাসেই

একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম কবে থেকে শুরু হবে তা এ মাসেই জেনে যাবেন কলেজে পা রাখার অপেক্ষায় থাকা শিক্ষার্থীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2020, 10:07 AM
Updated : 15 July 2020, 10:07 AM

শিক্ষামন্ত্রী দীপু মনি মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এক জিজ্ঞাসায় বলেন, “একাদশে ভর্তি কার্যক্রম শিগগিরই শুরু করা হবে। এ মাসের মধ্যেই আমরা তারিখ জানিয়ে দেব।”

তিনি বলেন, অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হয় বলে সমস্যা হবে না। একাদশের বইপত্রও ইতোমধ্যে এভেইলেবল করে দেওয়া হয়েছে।

এর আগে গত ৯ জুলাই সংসদে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, শিগগিরই সিদ্ধান্ত নিয়ে একাদশে ভর্তি কার্যক্রম শুরু করা হবে।

দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দুই মাস লকডাউনের পর অফিস-কারখানা-যানবাহন চালু করে কিছু বিধিনিষেধ তুলে দেওয়া হলেও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয়েছে ৬ অগাস্ট পর্যন্ত।

মে মাসে মাধ্যমিকের ফল ঘোষণা হলে ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তি শুরুর পরিকল্পনার কথা জানিয়েছিলেন ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন-আর-রশিদ।

মে মাসের শেষ দিন এসএসসি ও সমমানের পরীক্ষার ফল দেওয়া হলেও মহামারী পরিস্থিতির উন্নতি না হওয়ায় একাদশে ভর্তি পিছিয়ে যায়।

গত কয়েক বছর ধরে ঢাকা বোর্ডের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে দেশের সব সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে।

অধ্যাপক হারুন বুধবার বলেন, “একাদশে ভর্তি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে এখনও কোনো নির্দেশনা পাইনি। আমরা প্রস্তুত আছি। মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেলেই ভর্তি কার্যক্রম শুরু করে দেব।”

এবার ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেন, তাদের মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন পাস করেছেন। তারাই এবার একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন।