প্রকল্পের কাজে অনিয়মে উপজেলা প্রকৌশলী বরখাস্ত

ঠিকাদারের সঙ্গে ‘যোগসাজশের মাধ্যমে অর্থ আত্মসাতের’ অভিযোগে নরসিংদী সদর উপজেলার সাবেক উপজেলা প্রকৌশলী বিপ্লব পালকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2020, 04:28 PM
Updated : 14 July 2020, 04:28 PM

মঙ্গলবার স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

স্থানীয় সরকার বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “নরসিংদী সদর উপজেলার বালুসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষ নির্মাণ প্রকল্পসহ চলমান উন্নয়ন প্রকল্পসমূহের যথাযথ তদারকি না করে ঠিকাদারের সাথে যোগসাজশের মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে নরসিংদী সদর উপজেলার সাবেক উপজেলা প্রকৌশলী বিপ্লব পালকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

“একইসঙ্গে প্রকল্পগুলোর কাজ স্পেসিফিকেশন অনুযায়ী বাস্তবায়িত না হওয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং সরকারি অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত হয়নি বিধায় সরকারি কাজে অবহেলা ও দায়িত্বহীনতার কারণে নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, নরসিংদীর ব্যাখ্যা চাওয়া হয়েছে।”

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর নরসিংদী সদর উপজেলার বালুসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষ নির্মাণ করছে।

সেখানে নির্মাণ প্রকল্পে নিম্ন মানের কাজ এবং আঁকাবাঁকা গ্রেড বিম ও ড্রপ ওয়াল নির্মাণের ফলে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে বলে শ্রেণিকক্ষ সম্পূর্ণ ভেঙে নতুন ভাবে তৈরি করতে হচ্ছে।  

এছাড়া প্রকল্পটির প্রাক্কলিত মূল্য ৮৭ লাখ ৭৭ হাজার ২৮৭ টাকা। এর মধ্যে ২৫ লাখ ২ হাজার ২৩২ টাকা ইতোমধ্যে ঠিকাদারকে দেওয়া হয়েছে, যেখানে কাজের অগ্রগতি ৩০ ভাগ দেখানো হয়েছে।

ঠিকাদারের সঙ্গে যোগসাজশের মাধ্যমে উপজেলা প্রকৌশলী বিপ্লব পাল অর্থ আত্মসাৎ করেছেন বলে প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

বিপ্লব পাল নরসিংদী সদর উপজেলা প্রকৌশলী হিসেবে কর্মরত থাকাকালীন এই অনিয়মের সাথে সম্পৃক্ত ছিলেন বলে স্থানীয় সরকার বিভাগ জানিয়েছে।