নিম্নমানের কাজ করলে বদলি নয়, বরখাস্ত: স্থানীয় সরকারমন্ত্রী

দেশের উন্নয়নে নেওয়া প্রকল্পগুলোতে যেসব কর্মকর্তা নিম্নমানের কাজ করবেন, বরখাস্তের পাশাপাশি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2020, 03:11 PM
Updated : 12 July 2020, 04:49 PM

সব প্রকল্প নির্দিষ্ট সময়ের মধ্যে মানসম্মতভাবে শেষ করতে প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি।

স্থানীয় সরকার বিভাগ এবং এর আওতাধীন দপ্তরের বাস্তবায়নাধীন ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি নিয়ে রোববার এক ভার্চুয়াল সভায় তাজুল ইসলাম এসব কথা বলেন।

মন্ত্রীকে উদ্ধৃত করে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উন্নয়ন প্রকল্পের কাজ অবশ্যই মানসম্পন্ন, টেকসই ও উৎপাদনশীল হতে হবে।

নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার ওপর গুরুত্বারোপ করে তাজুল বলেন, “প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট যে স্তরের কর্মকর্তা-কর্মচারী নিম্নমানের কাজে জড়িত থাকবে, তাদেরকে কঠোর শাস্তির আওতায় আনা হবে।

“বদলি কোনো শাস্তি নয়, দেশের উন্নয়নে গৃহীত প্রকল্পে নিম্নমানের কাজের সঙ্গে জড়িত থাকলে বরখাস্ত বা আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। মন্দ কাজের জন্য যেমন তিরস্কার বা বরখাস্তের ব্যবস্থা থাকবে তেমনি ভালো কাজের সাথে যারা জড়িত তাদেরকে পুরষ্কৃত করা হবে।”

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, প্রকল্প কাজের গুণগত মান নিশ্চিত করতে প্রকল্প পরিচালক, প্রকৌশলীরা যদি কোনো বাঁধা বা হুমকির সম্মুখীন হন তাহলে তাদের নিরাপত্তা দিতে রাষ্ট্র অঙ্গীকারাবদ্ধ, এক্ষেত্রে মন্ত্রণালয় তার দায়িত্ব নেবে।

গ্রামীণ সড়ক, ইউনিয়ন পরিষদ সড়ক এবং উপজেলা সড়ক নির্মাণে স্ট্রাকচারাল ডিজাইনসহ দৈর্ঘ্য, প্রস্থ ইত্যাদি নির্দিষ্ট করে একটি পূর্ণাঙ্গ নকশা তৈরি করে সে অনুযায়ী সেসব বাস্তবায়ন করতে সংশ্লিষ্টদের পরামর্শ দেন মন্ত্রী।

এছাড়া যে কোনো প্রকল্প নেওয়ার আগে নেভিগেশন, পরিবেশসহ বিভিন্ন বিষয় বিবেচনায় নিতে সংশ্লিষ্টদের আহ্বান জানান তাজুল।

স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদের সঞ্চালনায় সভায় সরকার বিভাগের আওতাধীন দপ্তরের কর্মকর্তারা তাদের প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে অবহিত করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় সরকার বিভাগের অধীনে ২০১৯-২০ অর্থবছরে ২৫৬টি বাস্তবায়নাধীন প্রকল্পের গত জুন পর্যন্ত ৮১ দশমিক ৪৯ শতাংশ কাজ অগ্রগতি হয়েছে; যা গতবার ছিল ৯৫ দশমিক ৪২ শতাংশ।

“মার্চ থেকে জুন পর্যন্ত প্রকল্প কাজের মৌসুম হলেও করোনাভাইরাস মহামারীর কারণে কাজ বন্ধ থাকায় এবছর কাজের অগ্রগতি কিছুটা কম হয়েছে।”