এবার আপিল বিভাগেও ভার্চুয়াল শুনানি

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে এবার ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারকাজ শুরু হতে যাচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2020, 12:11 PM
Updated : 12 July 2020, 12:11 PM

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সপ্তাহে দুই দিন (সোম ও বৃহস্পতিবার) আপিল বিভাগের এ ভার্চুয়াল কোর্ট চলার অনুমোদন দিয়েছেন বলে রোববার সুপ্রিম কোর্টের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, “পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্রত্যেক সপ্তাহে সোম ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বেলা সোয়া ১টা পর্যন্ত আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে শুনানি গ্রহণ করা হবে।”

ভার্চুয়াল কোর্টে জরুরি বিষয়ে শুনানি সংক্রান্ত মামলার দৈনন্দিন কার্যতালিকা যথারীতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

“সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি মহোদয় দেশব্যাপী করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ রোধকল্পে এবং শারীরিক উপস্থিতি ব্যতিরেকে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০ এবং অত্র কোর্ট কর্তৃক প্রণীত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করতঃ তথ্য প্রযিুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে বাংলাদেশ সুপ্রিম কোর্ট, আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচারকার্য পরিচালিত হবে মর্মে সদয় অনুমোদন করেছেন,” বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

কোভিড-১৯ মহামারীর মধ্যে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম পরিচালনার জন্য গত ১০ মে ‘প্র্যাকটিস নির্দেশনা’ জারি করে সুপ্রিম কোর্ট।

তখন প্রধান বিচারপতি হাই কোর্টের কয়েকটি ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ গঠন করে দেন।

এছাড়াও আপিল বিভাগের বিচারপতি নুরুজ্জামানকে চেম্বার আদালত পরিচালনার জন্য মনোনয়ন দেন।

পরে এই ‘প্র্যাকটিস নির্দেশনা’র আলোকে ১১ মে থেকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে দেশের সর্বোচ্চ আদালত ও অধস্তন আদালতের বিচারিক কার্যক্রম চলছে।

উচ্চ আদালতে ১৫টি ভার্চুয়াল বেঞ্চে বিচারকাজ চলার পাশাপাশি আপিল বিভাগের ভার্চুয়াল চেম্বার আদালতেও চলছিল বিচারকাজ।

পরিবর্তিত পরিস্থিতিতে সোমবার থেকে আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চেও শুরু হতে যাচ্ছে বিচারকাজ।

পুরনো খবর