৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা

ঢাকা থেকে যাওয়া যাত্রীদের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার প্রেক্ষাপটে ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে যাওয়া সবার প্রবেশ নিষিদ্ধ করেছে ইতালি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2020, 07:28 PM
Updated : 9 July 2020, 07:28 PM

বৃহস্পতিবার বিমান সংস্থাগুলোর জন্য এ বিষয়ে একটি নোটাম (নোটিস টু এয়ারমেন) দিয়েছে ইউরোপীয় দেশটি।

তাতে বলা হয়, এই সময়ে ‘স্বাস্থ্যগত কারণে’ বাংলাদেশ থেকে যাওয়া কোনো ধরনের ফ্লাইট বা যাত্রী ইতালির কোনো বিমানবন্দরে নামতে পারবে না। সব বিমান সংস্থার জন্য এ নিয়ম প্রযোজ্য হবে।

বাংলাদেশি নাগরিক কিংবা বাংলাদেশ থেকে যাওয়া যে কোনো দেশের নাগরিকদের জন্য এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলেও নোটামে উল্লেখ করা হয়।

ইতালি সরকারের এমন নিষেধাজ্ঞার পর বিমান সংস্থাগুলোও বাংলাদেশ থেকে যাত্রী পরিবহন বন্ধের নোটিস জারি করেছে।

কাতার এয়ারওয়েজের এক নোটিসে বলা হয়, জাতীয়তা কিংবা রুট নির্বিশেষে বাংলাদেশ থেকে যাওয়া কোনো যাত্রীকে ৫ অক্টোবর পর্যন্ত তারা ইতালিতে নেবে না।

গত ৭ জুলাই ঢাকা থেকে যাওয়া যাত্রীদের মধ্যে ‘উল্লেখযোগ্য সংখ্যকের’ করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় এক সপ্তাহের জন্য বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল ইতালি সরকার।

পাশাপাশি গত কয়েক সপ্তাহে ইতালিতে পৌঁছানো পাঁচ থেকে ছয়শ বাংলাদেশিকে খুঁজে বের করে পরীক্ষা করারও উদ্যোগ নিয়েছে দেশটির স্বাস্থ্য দপ্তর।

এর মধ্যে ইতালির রাজধানী রোম যে অঞ্চলে সেই লাৎসিও কর্তৃপক্ষ প্রবাসী বাংলাদেশিদের ঢালাও করোনাভাইরাস পরীক্ষা করানোর উদ্যোগ নিয়েছে।

রয়টার্স এর আগে এক প্রতিবেদনে জানিয়েছিল, ওই অঞ্চলে নতুন করে আক্রান্তদের মধ্যে ১০ জন বাংলাদেশি। তাদের মধ্যে সর্বশেষ শুক্রবার একজনের সংক্রমণ শনাক্ত হয়েছে, যিনি মাত্রই দেশ থেকে ফিরেছেন।

এই প্রেক্ষাপটে বুধবার কাতার এয়ারওয়েজের দুটি ফ্লাইটে দোহা থেকে রোম ও মিলানে যাওয়া ১৬৫ বাংলাদেশিকে ঢুকতে না দিয়ে ফেরত পাঠায় দেশটির সরকার।

প্রথমে এক সপ্তাহের জন্য বাংলাদেশ থেকে যে কারও প্রবেশ নিষিদ্ধ করলেও এখন তা ৫ অক্টোবর পর্যন্ত বাড়ানো হল।