ব্যয় হতে হবে বৈধ আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ: ওসিদের আইজিপি

দুর্নীতির বিষয়ে পুলিশের সাড়ে ছয়শ’র বেশি থানার ওসিকে সতর্ক করে বাহিনী প্রধান বেনজীর আহমেদ বলেছেন, সরকার কর্মচারীর ব্যয় হতে হবে তার বৈধ আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2020, 03:33 PM
Updated : 9 July 2020, 03:33 PM

দুর্নীতিবাজ কেউ পুলিশে থাকতে পারবে না বলে হুঁশিয়ার করে তিনি বলেছেন, অবৈধভাবে অর্থ উপার্জন করে বিলাসী জীবনযাপন করতে চাইলে তাকে চাকরি ছেড়ে চলে যেতে হবে।

বৃহস্পতিবার দেশের ৫২৫টি প্রচলিত থানা ছাড়াও নৌ, রেল ও হাইওয়ে পুলিশের সব থানা মিলিয়ে মোট ৬৬০ জন ওসির সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন আইজিপি। পুলিশ সদর দপ্তর বলছে, একসঙ্গে দেশের সব থানার ওসির সঙ্গে পুলিশ প্রধানের কথা বলা পুলিশের ইতিহাসে এবারই প্রথম।

ওসিদের কাছে তাদের ঊর্ধ্বতন কোনো কর্মকর্তা ‘ঘুষ বা মাসোহারা’ চাইলে নির্ভয়ে তা তাকে জানানোর পরামর্শ দেন আইজিপি বেনজীর আহমেদ।

তিনি বলেন, “ঘুষ বা মাসোহারা চাওয়া ওই পুলিশ কর্মকর্তার বিষয়টি আমি ব্যক্তিগতভাবে দেখব।”

তবে একজন ওসি তার ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে আইজিপির কাছে কীভাবে অভিযোগ করবেন এ প্রশ্নের জবাবে পুলিশ সদর দপ্তরের একজন এআইজি পদমর্যাদার কর্মকর্তা জানান, আইজিপির মোবাইলে সরাসরি বার্তা দিয়ে বা পুলিশ সদরদপ্তরের ফেইসবুক মেসেঞ্জারসহ বিভিন্ন উপায়ে এই বার্তা তারা পাঠাতে পারেন।

তবে এই ভিডিও কনফারেন্সে কোনো ওসি কথা বলার সুযোগ পাননি।

আইজিপি বলেন, “একজন সরকা‌রি কর্মচারীর ব্যয় হতে হবে তার বৈধ আয়ের সাথে সঙ্গতিপূর্ণ। দুর্নীতিবাজ কেউ পুলিশে থাকতে পারবে না। বড়লোক হ‌তে চাই‌লে তারা পুলিশের চাকরি ছেড়ে দিয়ে ব্যবসা করতে পারেন।”

সকাল সাড়ে ১১টা থেকে তিন ঘণ্টার এই কনফারেন্সে অংশ নেওয়া ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এক ওসি বলেন, আইজিপি বেশ কিছু দিক নির্দেশনা দিয়েছেন। সাধারণ মানুষ কেমন পুলিশ চায়, তা ভেবে সেভাবে নিজেদের গড়ে তোলার পরামর্শ দিয়েছেন।

পুলিশ সদরদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যে কো‌নো প্রকার দুর্নী‌তির বিরু‌দ্ধে ক‌ঠোর অবস্থা‌ন ব্যক্ত ক‌রেছেন আইজিপি।

তিনি বলেছেন, “আপনারা নিজে অবৈধ উপায়ে কোনো অর্থ উপার্জন করবেন না, অন্য কাউকে অবৈধভাবে অর্থ উপার্জনের সুযোগও করে দেবেন না।”

“ঘূষ, দুর্নীতি আর মাদক এই তিনটি বিষয়ে কোনো ছাড় নেই, একেবারে ‘জিরো টলারেন্স’ বলে ভিডিও কনফারেন্সে ওসিদের স্মরণ করিয়ে দিয়ে পুলিশ প্রধান বলেন, সবার আ‌গে বাংলাদেশ পুলিশ হবে দুর্নীতিমুক্ত, মাদকমুক্ত।”

গত তিন মাসে করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে পুলিশ যেভাবে জনগণের আস্থা অর্জন করেছে, সেটা ধরে রাখার ওপর গুরুত্ব দেন তিনি।

বেনজীর আহমেদ বলেন, “বাংলাদেশ পুলিশ গত তিন মাসে যেখানে গিয়েছে সেখান থেকে আর পেছনে ফিরে যাবে না। এই আস্থা ও বিশ্বাস নিয়ে জনগণের পুলিশ হয়ে বাংলাদেশ পুলিশ সামনের দিকে এগিয়ে যাবে।

“পুলিশকে আমরা জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে চাই।”

বিট পুলিশিংয়ে গুরুত্ব দিয়ে প্রলিশ প্রধান বলেন, “এর মাধ্যমে আমরা জনগণের পুলিশ হয়ে জনগণের সাথে থাকতে চাই। সেই সাথে সাধারণ মানুষকে নিপীড়ন-নির্যাতন থেকে পুলিশকে বেরিয়ে আসতে হবে।

“শারীরিক শক্তি ব্যবহার না করে আইনি সক্ষমতা ও মান‌বিক মূল্য‌বো‌ধের মাধ্যমে যে কো‌নো সমস্যার সমাধান করতে হবে আমাদের।”

ওসিদের উদ্দেশে আইজিপি বলেন, “আপনারা বাংলাদেশ পুলিশের প্রতিচ্ছবি। আপনাদের ওপরই বাংলাদেশ পুলিশের ভাবমূর্তি নির্ভর করে। আপনাদেরকে এমনভাবে দায়িত্ব পালন করতে হবে যাতে জনগণ আপনাদের ওপর আস্থা রাখতে পা‌রে এবং আপনাদের প্রত্যেককে একজন সোশ্যাল লিডার হিসেবে সম্মান করে।”

দায়িত্ব পালনকালে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ৪৭ জন পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান পুলিশ প্রধান।