সেই যুগ্মসচিব এখন নৌঅধিদপ্তরের মহাপরিচালক

যে যুগ্মসচিবের গাড়ির অপেক্ষায় ফেরি ছাড়তে তিন ঘণ্টা দেরি হওয়ায় অ্যাম্বুলেন্সে থাকা এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছিল, সেই কর্মকর্তা নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক পদে নিয়োগ পেয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2020, 01:49 PM
Updated : 9 July 2020, 02:19 PM

বর্তমানে সরকারি আবাসন পরিদপ্তরের পরিচালকের দায়িত্ব থাকা যুগ্মসচিব মো. আবদুর সবুর মন্ডলকে নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক পদে বদলি করে বৃহস্পতিবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব থাকা কমডোর সৈয়দ আরিফুল ইসলামের চাকরির মেয়াদ আগামী আগস্ট মাসে শেষ হবে। এর আগেই তাকে নৌবাহিনীতে ফিরিয়ে নেওয়া হবে বলে একজন কর্মকর্তা জানিয়েছেন।

মো. আবদুর সবুর মন্ডল

নিরাপদ, পরিবেশবান্ধব এবং কার্যকর নৌ-চলাচল ব্যবস্থা গড়ে তোলার ভিশন এবং নৌ-সংক্রান্ত আইন-কানুন প্রণয়ন, প্রয়োগ ও বাস্তবায়নের মাধ্যমে জাহাজ পরিদর্শন, সার্ভে, রেজিষ্ট্রেশন, নাবিকদের প্রশিক্ষণ, পরীক্ষা গ্রহণ, সনদ প্রদান ও প্রয়োজনীয় নৌ ব্যবস্থাপনা পরিচালনাসহ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দূর্ঘটনামুক্ত নৌ-চলাচল নিশ্চিতকরণ ও নৌ-বাণিজ্যিক স্বার্থ সংরক্ষণের ব্যবস্থা গ্রহণের মিশন নিয়ে নৌপরিবহন অধিদপ্তর কাজ করছে।

নড়াইলের কালিয়া পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র তিতাস ঘোষ সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হলে তাকে একটি অ্যাম্বুলেন্সে করে ঢাকায় নিয়ে যাচ্ছিলেন স্বজনরা।

সেদিন রাত ৮টায় অ্যাম্বুলেন্সটি যখন কাঁঠালবাড়ি ১ নম্বর ফেরিঘাটে পৌঁছায় তখন কুমিল্লা নামে একটি ফেরি ওই ঘাটেই ছিল। কিন্তু সরকারের এটুআই প্রকল্পে ওই সময় দায়িত্বরত যুগ্মসচিব আবদুস সবুর মণ্ডলের গাড়ি যাবে- এই ‘নির্দেশনা’ থাকায় ফেরি ছাড়তে দেরি করে ঘাট কর্তৃপক্ষ।

শেষ পর্যন্ত রাত ১১টার দিকে যুগ্মসচিবের গাড়ি ঘাটে পৌঁছানোর পর ফেরি ‘কুমিল্লা’ রওনা হয়। কিন্তু মাঝ নদীতে অ্যাম্বুলেন্সেই মারা যায় ১১ বছর বয়সী তিতাস।

এই ঘটনা তদন্তে কয়েকটি কমিটি হয়েছিল। স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুতে পরোক্ষভাবে হলেও যুগ্মসচিব আবদুস সবুর মণ্ডলের দায় রয়েছে বলে নৌ মন্ত্রণালয়ের তদন্ত কমিটি প্রতিবেদন দেয়।

তবে আরেকটি কমিটি তাদের প্রতিবেদনে দেরিতে ফেরি ছাড়ার জন্য ঘাট ব্যবস্থাপকসহ ফেরি ঘাটে দায়িত্বরত তিন কর্মকর্তা-কর্মচারীকে দায়ী করলেও আব্দুস সবুর মণ্ডলের দায় খুঁজে পায়নি।

আবাসন পরিদপ্তরে নতুন পরিচালক

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের যুগ্মসচিব মো. জিল্লুর রহমান চৌধুরীকে সরকারি আবাসন পরিদপ্তরের পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।

এছাড়া ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের ট্রাফিক ইঞ্জিনিয়ার  মো. আনিসুর রহমানকে মংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের পরিচালক এ কে এম মাসুদুর রহমানকে জরিপ অধিদপ্তরের পরিচালক করা হয়েছে।