রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের পক্ষে ভারত: জয়শংকর

রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে দ্রুত প্রত্যাবাসনের পক্ষে নিজেদের অবস্থান জানিয়েছে প্রতিবেশী ভারত সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2020, 02:54 PM
Updated : 8 July 2020, 02:54 PM

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে লেখা এক চিঠিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর নিজেদের এই অবস্থানের কথা তুলে ধরেছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জয়শংকরকে উদ্ধৃত করে বুধবার ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ও মিয়ানমারের প্রতিবেশী হিসেবে ভারত জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা অনুভব করে ।

“বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনেই সকলের মঙ্গল নিহিত।”

রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর দমন অভিযানের মুখে ২০১৭ সালের ২৫ অগাস্ট থেকে ঘর-বাড়ি ছেড়ে বাংলাদেশে আসতে থাকে রোহিঙ্গারা; এই সংখ্যা কয়েক মাসের মধ্যে সাত লাখ ছাড়ায়। আগে থেকে বাংলাদেশে অবস্থান করছিল আরও চার লাখ রোহিঙ্গা।

আন্তর্জাতিক চাপের মধ্যে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৭ সালের শেষ দিকে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও সেই প্রত্যাবাসন আজও শুরু হয়নি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মানবিকতার পরিচয় দিয়েছে, চিঠিতে তার প্রশংসা করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

করোনাভাইরাস মহামারী মোকাবিলায় বাংলাদেশ সরকার ও জনগণের পাশে থাকার বিষয়ে ভারত সরকারের অঙ্গীকারে কথাও তিনি পূণর্ব্যক্ত করেন।

জয়শংকর লিখেছেন, দুই দেশের উন্নয়নের ক্ষেত্রে পারস্পারিক অংশীদারিত্বের যে সম্পর্ক গড়ে উঠেছে, ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।