কর্মকর্তাদের প্রযুক্তি ব্যবহারের দক্ষতা বাড়াতে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর আহ্বান

নতুন নতুন প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের সেবা দিতে বিদ্যুৎ বিভাগের নবীন কর্মকর্তাদের প্রস্তুতি নিতে বলেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2020, 01:02 PM
Updated : 8 July 2020, 01:02 PM

বুধবার অনলাইন পদ্ধতিতে বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিউট আয়োজিত ৫০ দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী পর্বে তিনি একথা বলেন।

ডেসকোর নবনিযুক্ত ৫৭ জন সহকারী প্রকৌশলীর/সহকারী ব্যবস্থাপকদের জন্য এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। নিজ নিজ বাসা থেকে ডিজিটাল প্লাটফর্মে কর্মশালায় অংশ নেন প্রকৌশলীরা।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, “দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে নিজ থেকেই উদ্যোগী হতে হবে। নবনিযুক্ত কর্মকর্তাদের নতুন নতুন উদ্ভাবনী ধ্যান-ধারণাকে ধারণ করে চিন্তার দুয়ার সম্প্রসারিত করতে হবে। আউট অব বক্স চিন্তা করে গ্রাহক সেবার মান বাড়াতে হবে।”

সেজন্য আন্তর্জাতিক মানের কোর্স-কারিকুলাম ডিজাইন করে বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিউটের গুণগত মান আরও বাড়ানোর আহ্বান জানান প্রতিমন্ত্রী।

“বিতরণ ব্যবস্থা অটোমেশন/ডিজিটাইজড হয়ে যাচ্ছে। এই আধুনিকায়নের সাথে কর্মকর্তাদের সর্বদা সম্পৃক্ত রাখতে হবে।”

প্রশিক্ষণে দেশের খ্যাতনামা শিক্ষাবিদ, উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা, বিভিন্ন সংস্থা, কোম্পনির অভিজ্ঞ কর্মকর্তা ও কর্পোরেট প্রশিক্ষকরা বিভিন্ন সেশনে কথা বলেন।

ভার্চুয়াল প্লাটফরমে প্রশিক্ষণ চালু হওয়ায় দেশের বাইরে থেকে খ্যাতনামা অধ্যাপক, অর্থনীতিবিদ, বিদ্যুৎ ও জ্বালানি বিশেষজ্ঞরাও বক্তব্য দেবেন বলে আয়োজকরা জানান।

বিদ্যুৎ খাতে দক্ষ, বহুমূখী পেশাদার কর্মীবাহিনী তৈরি করতে বিপিএমআই বিভিন্ন প্রশিক্ষণের কর্মসূচি বাস্তবায়ন করছে।

বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিউটের রেক্টর মাহবুব-উল-আলমের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, বিদ্যুৎ সচিব সুলতান আহমেদ ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোছাম্মাৎ মাকসুদা খাতুন বক্তব্য রাখেন।