মুজিব শতবর্ষ: কৃষি মন্ত্রণালয়ের বৃক্ষরোপণ কর্মসূচি শুরু

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে দেশের প্রতিটি ইউনিয়ন ও উপজেলায় কৃষি মন্ত্রণালয়ের বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2020, 11:13 AM
Updated : 7 July 2020, 11:13 AM

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক মঙ্গলবার তার সরকারি বাসভবন চত্বরে একটি কাজু বাদামের চারা রোপণ করে এই কর্মসূচির উদ্বোধন করেন। এরপর এক ভার্চুয়াল সভায় যোগ দেন তিনি। 

কৃষি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে কৃষি মন্ত্রণালয় প্রথম ধাপে প্রত্যেক উপজেলায় ১০০টি করে প্রায় ৫০ হাজার বৃক্ষরোপণ করবে। দ্বিতীয় ধাপে দেশের প্রতিটি ইউনিয়নে আরও ১০০টি করে গাছ লাগানো হবে।

কৃষিমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের পরিবেশ, মানুষের জীবন ও জীববৈচিত্র্য চরম হুমকির সম্মুখীন। মানুষের জীবিকাও হুমকির সম্মুখীন। সেজন্য জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করতে হলে বেশি করে গাছ লাগাতে হবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতিটি গ্রাম, ইউনিয়ন, উপজেলা ও জেলায় দেশীয় ফলদ, বনজ ও ঔষধি গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেন, কোভিড-১৯ এর প্রকোপের কারণে মুজিব শতবর্ষ উদযাপনের কর্মসূচির অনেকগুলো আপাতত স্থগিত হলেও পরবর্তীতে পরিস্থিতির উন্নতি হলে তা পালন করা হবে।

“প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে আকাশমনি, মেহগনি, ইউক্যালিপটাস গাছ লাগানো যাবে না। দেশিয় ফলদ, বনজ, ঔষধি ও মশলা জাতীয় গাছ লাগাতে হবে।”

কৃষি মন্ত্রণালয়ের কয়েকজন অতিরিক্ত সচিব, বিএডিসি’র চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আবদুল মুঈদ, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার ছাড়াও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ১৪টি অঞ্চলের অতিরিক্ত পরিচালকরা ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত ছিলেন।